ডিএমপি’র সাবেক কমিশনারসহ ১৫ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা
পুলিশ (প্রতীকী ছবি)

ইয়াবাসহ আটক দুই পুলিশ সদস্যের কারাদণ্ড

পল্টন মডেল ধানাধীন রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ লাইন এলাকা থেকে ইয়াবাসহ আটক দুই পুলিশ সদস্যকে এক বছর তিন মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। পাশাপাশি তাদের পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের সাজা দেওয়া হয়েছে।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালত সোমবার (২৮ আগস্ট) এ রায় ঘোষণা করেন।

দণ্ডিত আসামিরা হলেন- পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) জিএম আনোয়ার হোসেন ও কনস্টেবল মো. মিজানুর রহমান।

এদিন জামিনে থাকা আসামিরা আদালতে উপস্থিত হন। তাদের উপস্থিতিতে আদালত এ রায় ঘোষণা করেন। রায় শেষে তাদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠায় আদালত।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সহকারী সরকারি কৌঁসুলি হেমায়েত উদ্দিন খান দুই পুলিশের কারাদণ্ডের বিষয়টি নিশ্চিত করেন।

মামলার সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ১৭ নভেম্বর সন্ধ্যায় পুলিশ জানতে পারে, পল্টন মডেল ধানাধীন রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ লাইন এলাকায় মাদক ব্যবসায়ীরা মাদক বিক্রি করছে। ঘটনাস্থল থেকে দুজনকে গ্রেফতার করা হয়।

তারা নিজেদের পুলিশ পরিচয় দেয়। এসময় আসামি আনোয়ারের পকেট থেকে ১৬ পিস ইয়াবা ও মাদক বিক্রির দুই হাজার ৪০০ টাকা জব্দ করা হয়। অপর আসামি মিজানুরের পকেট থেকে ১৫ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়।

ঘটনার সময় এএসআই আনোয়ার পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটে ও কনস্টেবল মিজানুর রাজারবাগ পুলিশ লাইনসের কল্যাণ ও ফোর্স বিভাগে কর্মরত ছিলেন। ঘটনার পর তাদের সাময়িক বহিষ্কার করা হয়।

এ ঘটনায় পল্টন মডেল থানার উপপরিদর্শক মো. আতাউর রহমান বাদী হয়ে মামলা করেন। এ মামলাটি তদন্ত শেষে ২০১৯ সালের ২২ ডিসেম্বর মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক আরশাদ হোসেন আদালতে চার্জশিট দাখিল করেন।

২০২০ সালের ২ ফেব্রুয়ারি আদালত অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। মামলায় ৯ জন সাক্ষীর মধ্যে বিভিন্ন সময় চারজন সাক্ষ্য দেন।