'বেশি স্মার্টনেস দেখাবেন না, কারাগারে পাঠিয়ে দেব'
হাইকোর্ট

‘দৈনিক সোজা সাপটা’র ডিক্লারেশন বাতিলের সিদ্ধান্ত বহাল

নারায়ণগঞ্জের স্থানীয় পত্রিকা ‘দৈনিক সোজা সাপটা’র ডিক্লারেশন বাতিলের সিদ্ধান্ত বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল শুনানির জন্য আগামী বছরের ২৮ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন আদালত।

আজ বুধবার (২০ সেপ্টেম্বর) চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিমের আদালত এ আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজী মোতাহার হোসেন সাজু। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম।

গত ৪ আগস্ট নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত ‘দৈনিক সোজা সাপটা’র ডিক্লারেশন বাতিল করে এ সংক্রান্ত রুল খারিজ করে রায় দেন হাইকোর্ট। পরে এ রায় স্থগিত চেয়ে আবেদন করা হয়।

গত বছরের ১২ ডিসেম্বর নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত ‘দৈনিক সোজা সাপটা’র ডিক্লারেশন বাতিল কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। বিচারপতি মো. মাহমুদুল হক ও বিচারপতি মাহমুদ হোসেন তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর একদিন আগেই গত বছরের ১১ ডিসেম্বর ডিক্লারেশন বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট করেন পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক আবু সাউদ মাসুদ।

এর আগে গত বছরের ৮ ডিসেম্বর পত্রিকাটির ডিক্লারেশন বাতিল করেন নারায়ণগঞ্জ জেলা ম্যাজিস্ট্রেট (জেলা প্রশাসক)। মুদ্রণকারী প্রতিষ্ঠানের ঠিকানা ভুল উল্লেখ করে জেলা প্রশাসকের কার্যালয় থেকে পাঠানো ডিক্লারেশন বাতিলের একটি চিঠি ওইদিন সম্পাদক ও প্রকাশক আবু সাউদ মাসুদ হাতে পান। পরদিন ৯ ডিসেম্বর থেকে পত্রিকাটির মুদ্রণ বন্ধ হয়ে যায়।

নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এ কে এম শামীম ওসমানকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় দৈনিক সোজা সাপটা পত্রিকার সম্পাদক ও প্রকাশক আবু সাউদ মাসুদের বিরুদ্ধে গত বছরের ৮ ডিসেম্বর রাতে মামলা করা হয়।

নারায়ণগঞ্জ সদর মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন শামীম ওসমানের ব্যক্তিগত সচিব (পিএস) হাফিজুর রহমান।

মামলার আসামি আবু সাউদ মাসুদ নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের কার্যকরী কমিটির কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। তিনি ওই প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক।