একই আদেশের বিরুদ্ধে দুই আবেদন, আইনজীবীকে তলব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির খালাসের রায় স্থগিত

মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি শরীফুলকে হাইকোর্টের দেওয়া খালাসের রায় স্থগিত করা হয়েছে। তবে তাকে কনডেম সেল থেকে সাধারণ সেলে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন আদালত।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আবেদন শুনানি নিয়ে বুধবার (২০ সেপ্টেম্বর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এই আদেশ দেন।

মামলা সূত্রে জানা যায়, ৩ কেজি ৭০০ গ্রাম হেরোইনসহ আসামি মো. শরীফুলকে ২০১২ সালে চাপাইনবাবগঞ্জ থেকে আটক করে বিজিবি। পরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়।

ওই মামলায় ২০১৭ সালে তাকে মৃত্যুদণ্ড দেন আদালত। পাঠানো হয় কনডেম সেলে।

এরপর মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য মামলার নথি ডেথরেফারেন্স আকারে পাঠানো হয় হাইকোর্টে। পাশাপাশি জেল আপিল ও নিয়মিত আপিল করেন শরীফুল।

এদিকে শুনানি শেষে বিচারপতি মো. বদরোজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারোয়ারের হাইকোর্ট বেঞ্চ গত ১২ সেপ্টেম্বর ডেথ রেফারেন্স খারিজ করে রায় দেন। সেইসঙ্গে সাজা পরিবর্তন করে ১০ বছর কারাদণ্ড দেওয়া হয়। যেহেতু এরই মধ্যে আসামি ১০ বছরের বেশি সময় ধরে কারাগারে আছে তাই তাকে খালাস দেওয়া হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী বলেন, ২৫ গ্রামের বেশি হেরোইন হলে আইনে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের বিধান আছে। এর বিকল্প সাজার বিধান নেই। এখানে ৩ কেজি ৭০০ গ্রাম হেরোইন। তাই ১০ বছরের সাজা আইন সঙ্গত নয়। রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে হাইকোর্টের রায় স্থগিত করা হয়েছে।