গরীব ও অসহায়দের পক্ষে মামলা পরিচালনার শর্তে দণ্ডিত আইনজীবী প্রবেশনে মুক্ত
আইনজীবী (প্রতীকী ছবি)

এশিয়ার শীর্ষ আইনজীবীর তালিকায় ২০ বাংলাদেশি আইনজ্ঞ

এশিয়ার শীর্ষ আইনজীবীর তালিকায় স্থান পেয়েছেন সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন, তার মেয়ে সারা হোসেন, রোকন উদ্দিন মাহমুদ, আখতার ইমাম, তার মেয়ে রাশনা ইমাম ও আজমালুল হোসেনসহ ২০ বাংলাদেশি আইনজ্ঞ।

সম্প্রতি এশিয়া ল’ নামক ডিরেক্টরিতে এ তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকা স্থান পাওয়া আইনজীবী রাশনা ইমাম বলেন, স্বাধীন গবেষণা, পিয়ার ল ফার্ম ও আইনজীবী এবং ক্লায়েন্টদের মতামতের ভিত্তিতে এশিয়া ল’র র‌্যাঙ্কিং করা হয়েছে।

শীর্ষ এই আইনজীবীদের তালিকায় থাকা অপর বাংলাদেশিরা হলেন—তানজিব আলম, এবিএম নাসির উদ্দিন দৌলা, সজিব মাহমুদ আলম, আল আমিন রহমান, শরীফ ভূঁইয়া, ইমতিয়াজ ফারুক, আনিতা রহমান গাজী, সৈয়দ আফজাল হাসান উদ্দিন, আনাম হোসেন, নিহাদ কবির, মাসুদ খান, আমিনা খাতুন, ফেরদৌসুর রহমান ও সামির সাত্তার।

প্রসঙ্গত, এশিয়া ল’ ই একমাত্র প্ল্যাটফর্ম যেখানে এশিয়ার আঞ্চলিক ও দেশীয় ফার্ম ও এই অঞ্চলের শীর্ষস্থানীয় আইনজীবীদের তথ্য অন্তর্ভুক্ত করা হয়।

এই প্ল্যাটফর্মের মাধ্যমে আইন পেশায় নিয়োজিতরা সেবার চাহিদা সম্পর্কে অবগত হতে পারেন, আইনি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলো মূল্যবান ব্যবসায়িক বিকাশের সুযোগসমূহ থেকে উপকৃত হতে পারে এবং কর্পোরেট নির্বাহীরা এশিয়ার সেরা আইন উপদেষ্টাদের উপর নির্ভরযোগ্য তথ্যের উপর নির্ভর করতে পারেন।

এশিয়া ল’ র‌্যাঙ্কিং গাইডের পাশাপাশি এশিয়ার সেরা ফার্মসমূহের স্বীকৃতি দিয়ে পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা এবং বিজয়ীদের নাম প্রকাশ করে এবং এই অঞ্চলে মক্কেল পরিষেবায় শ্রেষ্ঠ ফার্ম এবং আইনজীবীদের সবার দৃষ্টিগোচর করে।