কক্সবাজার-১ আসনে নির্বাচনে অংশ নিতে পারবেন না আ. লীগের প্রার্থী সালাহউদ্দিন
কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী সালাহউদ্দিন আহমদ

কক্সবাজার-১ আসনে নির্বাচনে অংশ নিতে পারবেন না আ. লীগের প্রার্থী সালাহউদ্দিন

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী সালাহউদ্দিন আহমদের নাম ঋণ খেলাপির তালিকা থেকে বাদ দিয়ে অর্থ ঋণ আদালতের আদেশ স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে কক্সবাজার-১ আসনে সালাহউদ্দিন আহমদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন আইনজীবীরা।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে করা সালাহউদ্দিনের আবেদন শুনানি নিয়ে আজ বুধবার (১৩ ডিসেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সালাউদ্দিনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী, অ্যাডভোকেট আহসানুল করিম। জনতা ব্যাংকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

জনতা ব্যাংকের আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, এই আদেশের ফলে সালাউদ্দিন আহমেদ ঋণ খেলাপি হিসেবে বিবেচিত হবেন। তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

তবে সালাউদ্দিনের আইনজীবী জানিয়েছেন প্রার্থিতার বিষয়ে নির্বাচন কমিশন যাবেন তারা।

গত ৩ ডিসেম্বর ঋণ খেলাপির তালিকার নাম থাকায় কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী সালাহউদ্দিন আহমদের মনোনয়নপত্র বাতিল করে জেলা প্রশাসক। এরপর সালাউদ্দিন আহমদের আবেদনের প্রেক্ষিতে অর্থঋণ আদালত তাকে ঋণখেলাপির তালিকা থেকে বাদ দিয়ে দেন।

এই আদেশ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করে জনতা ব্যাংক। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট অর্থ ঋণ আদালতের আদেশ স্থগিত করেন। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন সালাউদ্দিন। সেই আবেদনের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের আদেশ বহাল রাখেন আপিল বিভাগ।