খুলনা ওয়াসার এমডির দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
হাইকোর্ট; রিট (প্রতীকী ছবি)

ল্যাব এইডে ভুল চিকিৎসায় ২ কিডনিই নষ্টের অভিযোগ, কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

ল্যাব এইড ষ্পেশালাইজড হাসপাতালে ভুল চিকিৎসায় দুইটি কিডনিই নষ্ট হয়ে যাওয়ায় এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। রিটে তদন্ত কমিটি গঠন করার আদেশ প্রার্থনা করা হয়েছে।

আজ মঙ্গলবার (২ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ভুক্তভোগী মোঃ ইউসুফ মজুমদার ওরফে শাকিলের পক্ষে এ রিট আবেদন দায়ের করেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভূইয়া।

রিট আবেদনের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করে অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভূইয়া বলেন, মামলার দরখাস্তকারী মোঃ ইউসুফ মজুমদার ওরফে শাকিল চিকিৎসার জন্য প্রায় ছয় লক্ষ বিশ হাজার টাকা ব্যয় করার পরও ডাক্তারের ভুল চিকিৎসার কারণে ভুক্তভোগীর দুইটি কিডনীই বিকল হয়ে যায়।

ল্যাব এইড ষ্পেশালাইজড হাসপাতালের ডাক্তার মেজর জেনারেল অধ্যাপক ডাঃ এইচ আর হারুন, কনসালটেন্ট, ইউরোলজিক্যাল সার্জন কতৃর্ক আবেদনকারীকে ভুল চিকিৎসার কারণে এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ক্ষতিগ্রস্ত রোগী হাইকোর্টে এ রিট দায়ের করেছেন বলে জানান তিনি।

রিটকারীর আইনজীবী এডভোকেট একলাছ উদ্দিন ভূইয়া রীটে উল্লেখ করেন, ডাক্তারের ভুল চিকিৎসার কারণে ভুক্তভোগীর দুইটি কিডনিই নষ্ট হয়ে যায়, যে কোন সময় ভুক্তভোগীর মৃত্যুর সম্ভাবনা রয়েছে। সেই জন্য দুইটি কিডনিই পরিবর্তন করতে হবে।

চিকিৎসা সংক্রান্ত সমস্ত কাগজপত্র সংযুক্ত করে দায়ের করা রিট আবেদনে এক কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে এই বিষয়টি Inquiry Commission Act-1956, অনুযায়ী তদন্ত কমিটি গঠন করার আদেশ প্রার্থনা করা হয় রিটে।

রিট আবেদনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, ডাইরেক্টর জেনারেল (ডিজি) স্বাস্থ্য, সভাপতি বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ), ব্যবস্থাপনা পরিচালক, ল্যাব এইড ষ্পেশালাইজড হাসপাতাল, মেজর জেনারেল অধ্যাপক ডাঃ এইচ আর হারুন, এমবিবিএস (ঢাকা), এমসিপিএস (বিডি), এফ আর সি এস (গ্লাসগো), এফ আর সি এস (এডিন), এফডব্লিউ এইচ ও (ইউরো), ডিইউরো (লন্ডন), ল্যাব এইড ষ্পেশালাইজড হাসপাতাল -কে বিবাদী করা হয়েছে।