বিচারকের সংখ্যা বাড়ানোর সুপারিশ সংসদীয় কমিটির
সংসদীয় কমিটি

১২টি সংসদীয় কমিটি গঠন

জাতীয় সংসদের ৫০টি স্থায়ী কমিটির মধ্যে ১২টি গঠন করা হয়েছে। রোববার (৪ ফেব্রুয়ারি) নতুন সংসদের প্রথম অধিবেশনের দ্বিতীয় দিনের বৈঠকে এই কমিটিগুলো গঠন করা হয়। এর মধ্যে ছয়টি মন্ত্রণালয়ভিত্তিক এবং ছয়টি সংসদ ও বিষয়ভিত্তিক কমিটি। সাবেক তিনজন আমলা সংসদ সদস্য হয়ে মন্ত্রণালয়ভিত্তিক সংসদীয় কমিটির সভাপতির পদ পেয়েছেন।

কমিটিগুলোর মধ্যে কার্য উপদেষ্টা কমিটি ও সংসদ কমিটির মনোনয়ন দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সংসদে তিনি নিজেই কমিটি দুটি ঘোষণা করেন। অন্য কমিটিগুলো গঠনের জন্য সংসদ নেতার অনুমতিক্রমে প্রস্তাব সংসদে তোলেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। পরে কণ্ঠভোটে প্রস্তাবগুলো পাস হয়।

কমিটির প্রস্তাব তোলার সময় চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী জানান, প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা ৫০টি কমিটির সব কটিই নিজে হাতে লিখে তৈরি করে দিয়েছেন। সংসদ চাইলে এক দিনেই সব কটি কমিটি গঠন করা সম্ভব হবে।

পরে ১২টি কমিটি গঠনের প্রক্রিয়া শেষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদে বলেন, দ্বাদশ সংসদ অধিবেশনের প্রথম অধিবেশনের দ্বিতীয় বৈঠকে সব সংসদীয় স্থায়ী কমিটি গঠনের কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য সংসদ নেতা ও প্রধামন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন। প্রধানমন্ত্রী শত ব্যস্ততার মধ্যেও নিজ হাতে লিখে কমিটিগুলো তৈরি করে দিয়েছেন। প্রধানমন্ত্রীর হাতে লেখা কমিটিগুলোর নামের তালিকা সংসদের রেকর্ডরুমে সংরক্ষণ করা হবে।

কমিটির সভাপতি হলেন যারা

একাদশ জাতীয় সংসদের মতো এবারও সরকারি হিসাব-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে বিরোধী দল জাতীয় পার্টি থেকে। দলটির সংসদ সদস্য ঠাকুরগাঁও-৩ আসনের হাফিজ উদ্দিন আহম্মেদকে এ কমিটির সভাপতি করা হয়েছে। গত সংসদে এই কমিটির সভাপতি ছিলেন রুস্তম আলী ফরাজী। তিনি এবার নির্বাচনে জয়ী হতে পারেননি।

সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি হয়েছেন জামালপুর-৫ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ। তিনি প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ছিলেন। অনুমিত হিসাব কমিটির সভাপতি করা হয়েছে এ বি তাজুল ইসলামকে। গত সংসদে এই কমিটির সভাপতি ছিলেন আব্দুস শহীদ।

সরকারি প্রতিশ্রুতি কমিটির সভাপতি হয়েছেন সুনামগঞ্জ-৫ আসনের মহিবুর রহমান। বস্ত্র ও পাট মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে।

বেসামিরক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন সাবেক আমলা সাজ্জাদুল হাসান। সিনিয়র সচিব হিসেবে অবসরে যাওয়ার পর তিনি বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

শিল্প মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন আমির হোসেন আমু। গত সংসদেও তিনি এই কমিটির সভাপতি ছিলেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন শফিকুল ইসলাম (সিরাজগঞ্জ-৪)। গত সংসদে প্রথমে এই কমিটির সভাপতি ছিলেন খন্দকার মোশাররফ হোসেন। পরে নুরুল ইসলাম নাহিদকে সভাপতি করা হয়।

খাদ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন মাদারীপুর-২ আসনের শাজাহান খানকে। গত সংসদে তিনি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন। জনপ্রশাসন মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে সাবেক আমলা মোহাম্মদ সাদিককে।

জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভাপতি হয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। আর সংসদ কমিটির সভাপতি হয়েছেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী (মাদারীপুর-১)।

সরকারি হিসাব–সম্পর্কিত স্থায়ী কমিটি

এবার সরকারি হিসাব–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন জাতীয় পার্টির সংসদ সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদ।

কমিটিতে সদস্য হিসেবে আছেন আ হ ম মুস্তফা কামাল (সাবেক অর্থমন্ত্রী), দিনাজপুর-৫ আসনের মোস্তাফিজুর রহমান, ঢাকা-২ আসনের কামরুল ইসলাম, জয়পুরহাট-২ আসনের আবু সাঈদ আল মাহমুদ, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের ফয়জুর রহমান, কিশোরগঞ্জ-৩ আসনের জাতীয় পার্টির মুজিবুল হক, মানিকগঞ্জ-৩ আসনের জাহিদ মালেক (সাবেক স্বাস্থ্যমন্ত্রী), নওগাঁ-৩ আসনের সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, জামালপুর-১ আসনের নূর মোহাম্মদ, গাজীপুর-৫ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য আখতারুজ্জামান এবং ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য এস এ কে একরামুজ্জামান।

সরকারি প্রতিষ্ঠান কমিটি

সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি হয়েছেন জামালপুর-৫ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ। গত সংসদে এই কমিটির সভাপতি ছিলেন আ স ম ফিরোজ।
চলতি সংসদে সরকারি প্রতিষ্ঠান কমিটির সদস্য হিসেবে আছেন মোরশেদ আলম (নেয়াখালী-২), আশরাফ আলী খান খসরু (নেত্রকোনা-২), কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম (কক্সবাজার-১), আলাউদ্দিন আহমেদ চৌধুরী (ফেনী-১), সাবেক মন্ত্রী নুরুজ্জামান আহমেদ (লালমনিরহাট-২), সিদ্দিকুর রহমান পাটোয়ারী (নাটোর-৪) ও আনোয়ারুল আশরাফ খান (নরসিংদী-২)।

অনুমিত হিসাব কমিটি

অনুমিত হিসাব কমিটির সভাপতি হয়েছেন সরকারি দলের এ বি তাজুল ইসলাম। গত সংসদে এই কমিটির সভাপতি ছিলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ। এই কমিটিতে সদস্য হিসেবে আছেন নূর-ই-আলম চৌধুরী (মাদারীপুর-১), সালমান ফজলুর রহমান (ঢাকা-১), মাহবুব উল আলম হানিফ (কুষ্টিয়া-৩), রশীদুজ্জামান (খুলনা-৪), মো. নজরুল ইসলাম (নরসিংদী-১), প্রাণ গোপাল দত্ত (কুমিল্লা-৭), আবদুল ওয়াদুদ (রাজশাহী-৫) ও শাহরিয়ার আলম (রাজশাহী-৬)।

জনপ্রশাসন মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটি

জনপ্রশাসন মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে সাবেক আমলা মোহাম্মদ সাদিককে। গত সংসদে এই কমিটির সভাপতি ছিলন এইচ এন আশিকুর রহমান। এবার এই কমিটিতে সদস্য হিসেবে আছেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন (মেহেরপুর–১), নূর-ই-আলম চৌধুরী (মাদারীপুর–১), বীরেন সিকদার (মাগুরা–২), শরীফ আহমেদ (ময়মনসিংহ–২), মোতাহেরুল ইসলাম চৌধুরী (চট্টগ্রাম–১২), শাহদাব আকবর (ফরিদপুর–২), আসাদুজ্জামান আসাদ (রাজশাহী–৩) ও শাহ সারোয়ার কবীর (গাইবান্ধা–২)।

সরকারি প্রতিশ্রুতি–সম্পর্কিত কমিটি

সরকারি প্রতিশ্রুতি কমিটির সভাপতি হয়েছেন সুনামগঞ্জ-৫ আসনের মহিবুর রহমান। এই কমিটিতে সদস্য হয়েছেন মুজিবুল হক (কুমিল্লা-১১), রফিকুল ইসলাম (চাঁদপুর-৫), কামাল আহমেদ মজুমদার (ঢাকা-১৫), শফিকুর রহমান (চাদঁপুর-৪), ওমর ফারুক চৌধুরী (রাজশাহী-১) ও এ কে এম মোস্তাফিজুর রহমান (কুড়িগ্রাম-১)।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটি

বস্ত্র ও পাট মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে। কমিটির সদস্যরা হলেন ভারপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী (জাহাঙ্গীর কবির নানক), আনোয়ারুল আজিম (ঝিনাইদহ-৪), আনোয়ারুল আশরাফ খান (নরসিংদী-২), আবদুল মোমিন মণ্ডল (সিরাজগঞ্জ-৫), ওয়াকিল উদ্দিন (ঢাকা-১১), খান আহমেদ শুভ (টাঙ্গাইল-৭), রাগিবুল আহসান (বগুড়া-৬) ও মো. নাসের শাহরিয়ার জাহেদী (ঝিনাইদহ-২ )।

বেসামিরক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটি

বেসামিরক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন সাবেক আমলা সাজ্জাদুল হাসান। কমিটিতে সদস্যরা হলেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী মুহম্মদ ফারুক খান (গোপালগঞ্জ–১), আশেক উল্লাহ রফিক (কক্সবাজার-২), আনোয়ার হোসেন খান (লক্ষ্মীপুর-১), শেখ তন্ময় (বাগেরহাট-২), মহিউদ্দিন বাচ্চু (চট্টগ্রাম-১০), শফিউল আলম চৌধুরী (মৌলভীবাজার-২) ও খসরু চৌধুরী (ঢাকা-১৮)।

শিল্প মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটি

এই কমিটির সভাপতি হয়েছেন আমির হোসেন আমু। কমিটির সদস্য হিসেবে রয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (নরসিংদী–৪), কামাল আহমেদ মজুমদার (ঢাকা-১৫), মির্জা আজম (জামালপুর-৩), শামীম ওসমান (নারায়ণগঞ্জ-৪), আবদুদ ওদুদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), আবদুল লতিফ সিদ্দিকী (টাঙ্গাইল-৪), মুহিতুর রহমান (ময়মনসিংহ-৪) ও এ বি এম আনিসুজ্জামান (ময়মনসিংহ-৭)।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন শফিকুল ইসলাম (সিরাজগঞ্জ-৪)। কমিটিতে সদস্য হিসেবে আছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম (কুমিল্লা–৯), আবুল হাসানাত আবদুল্লাহ (বরিশাল-১), সাঈদ খোকন (ঢাকা-৬), ছানোয়ার হোসেন (টাঙ্গাইল-৫), ইকবাল হোসেন (শরীয়তপুর–১), মতিয়ার রহমান (লালমনিরহাট-৩), রেজাউল হক চৌধুরী (কুষ্টিয়া-১), মোহাম্মদ আলী (নোয়াখালী-৬)।

খাদ্য মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটি

খাদ্য মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান। কমিটিতে সদস্য হিসেবে আছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ–১), মকবুল হোসেন (পাবনা-৩), আবদুল্লাহ আল ইসলাম (ভোলা-৪), মোস্তফা আলম (বগুড়া-৭), আবুল কালাম মো. আহসানুল আলম (রংপুর-২), এস এম কামাল হোসেন (খুলনা-৩), এ কে একরামুজ্জামান (ব্রাহ্মণবাড়িয়া-১) ও খান মো. সাইফুল্লাহ আল মেহেদি (বগুড়া-৩)।

কার্য উপদেষ্টা কমিটি

জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভাপতি হয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সদস্য হিসাবে রয়েছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, গোলাম মোহাম্মদ (জি এম) কাদের, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ, আবদুল লতিফ সিদ্দিকী, ডেপুটি স্পিকার শামসুল হক, দীপু মনি, নূর-ই-আলম চৌধুরী, এ কে এম রেজাউল করিম তানসেন।

সংসদ কমিটি

সংসদ কমিটির সভাপতি হয়েছেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী (মাদারীপুর-১)। সদস্য হিসাবে আছেন র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), ইকবালুর রহিম (দিনাজপুর-৩), আবু সাঈদ আল মাহমুদ (জয়পুরহাট-২), আবু জাহির (হবিগঞ্জ-৩), আশেক উল্লাহ (কক্সবাজার-২), কাজী নাবিল আহমেদ (যশোর-৩), ছানোয়ার হোসেন (টাঙ্গাইল-৫), সাজ্জাদুল হাসান (নেত্রকোনা-৪), এস এম শাহজাদা (পটুয়াখালী-৩ ) ও এ কে এম মোস্তাফিজুর রহমান (কুড়িগ্রাম-১)।