বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

অভিযোগ থেকে অব্যাহতি পেলেন সুরক্ষা সচিব ও কারা মহাপরিদর্শক

আদালত অবমাননা

ছয় কারা কর্মকর্তার পদোন্নতিসংক্রান্ত সর্বোচ্চ আদালতের রায় বাস্তবায়ন নিয়ে করা আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী ও কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক।

পদোন্নতি নিয়ে রায় বাস্তবায়নবিষয়ক প্রতিবেদনের ওপর শুনানি নিয়ে রোববার (৪ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ অবমাননার অভিযোগে করা পৃথক আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন। বেঞ্চের অপর তিন সদস্য হলেন- বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

ছয় কারা কর্মকর্তার করা পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ২০ নভেম্বর আপিল বিভাগ পদোন্নতিসংক্রান্ত রায় বাস্তবায়ন না হওয়ার বিষয়ে ব্যাখ্যা জানাতে সুরক্ষা সেবা বিভাগের সচিব ও কারা মহাপরিদর্শককে গত বছরের ৪ ডিসেম্বর আদালতে উপস্থিত হতে নির্দেশ দেন।

ধার্য তারিখে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী ও কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক আদালতে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। শুনানি নিয়ে সেদিন আদালত তাদের ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন।

একইসঙ্গে পুরোপুরি রায় বাস্তবায়ন বিষয়ে জানাতে বলে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত শুনানি মুলতুবি করেন। এ অনুসারে রোববার শুনানি হয়।

আদালতে সুরক্ষা সেবা বিভাগের সচিব ও কারা মহাপরিদর্শকের পক্ষে শুনানি করেন আইনজীবী সফিকুল ইসলাম। আদালত অবমাননার আবেদনকারী কারা কর্মকর্তাদের পক্ষে শুনানি করেন আইনজীবী ইব্রাহীম খলিল।

পরে আইনজীবী ইব্রাহীম খলিল বলেন, ‘আপিল বিভাগের রায় অনুসারে প্রথমে ভূতাপেক্ষ কার্যকারিতা দিয়ে ছয় কর্মকর্তাকে কারা তত্ত্বাবধায়ক পদে পদোন্নতি দেওয়া হয়। পরবর্তী সময়ে পাঁচজনকে ভূতাপেক্ষ কার্যকারিতা দিয়ে সিনিয়র জেল সুপার পদে পদোন্নতি দেওয়া হয়। এর মধ্যে ভূতাপেক্ষ কার্যকারিতা দিয়ে চারজনকে কারা উপমহাপরিদর্শক পদে পদোন্নতি দেওয়া হয়েছে। ছয়জনের মধ্যে দুজনের বিরুদ্ধে বিভাগীয় মামলা রয়েছে। দুজনের মধ্যে একজনকে সিনিয়র জেল সুপার থেকে কারা উপ মহাপরিদর্শক পদে এবং অপর একজনকে জেল সুপার থেকে এখন সিনিয়র জেল সুপার পদে পদোন্নতি দেওয়া হয়নি।’

ইব্রাহীম খলিল বলেন, ‘আপিল বিভাগের রায় বাস্তবায়ন করার পর আপিল বিভাগ আদালত অবমাননার অভিযোগে করা আবেদনগুলো নিষ্পত্তি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী ও কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হককে অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন।’