বাংলাদেশ সুপ্রিম কোর্টের আন্তর্জাতিক কনফারেন্সে থাকবেন ভারতের প্রধান বিচারপতি

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আন্তর্জাতিক কনফারেন্সে থাকবেন ভারতের প্রধান বিচারপতি

‘সাউথ এশিয়ান কনস্টিটিউশনাল কোর্টস ইন দ্যা টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি: লেসন্স ফ্রম বাংলাদেশ এন্ড ইন্ডিয়া’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করেছে বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট।

আগামীকাল শুক্রবার ও পরশু শনিবার দুইদিন ব্যাপী অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক এই কনফারেন্সের উদ্বোধনী অধিবেশন শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের ইনার ইয়ার্ডে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের প্রধান বিচারপতি ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়।

আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেবেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি বোরহান উদ্দিন এবং আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কনস্টিটিশন মেকিং ইন সাউথ এশিয়া; জুডিসিয়ারি এন্ড ইটস রোল ইন আপহোল্ডিং কনস্টিটিউশনালিজম; রিজিওনাল কনভার্জেন্সেস এন্ড ভাইভারজেন্সেস ইন সাউথ এশিয়ান জুডিসিয়াল ডেভেলপমেন্টস; রাইটস, সোসাইটি এন্ড জুডিসিয়ারি; শীর্শক চারটি প্যানেল অধিবেশন অনুষ্ঠিত হবে।

প্যানেল অধিবেশনে বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতিবৃন্দ, ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতিবৃন্দ এবং সিনিয়র আইনজীবীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপকবৃন্দ উপস্থিত থাকবেন এবং আলোচনায় অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক কনফারেন্সটির সমাপনী অধিবেশন আগামী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) সকাল ১০টায় ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের প্রধান বিচারপতি ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়।

আন্তর্জাতিক এই সম্মেলনের সমাপনী অধিবেশনে বক্তব্য দেবেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।