আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নতুন চেয়ারম্যান নিয়োগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নতুন চেয়ারম্যান নিয়োগ

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালে সংঘটিত আন্তর্জাতিক অপরাধসমূহের বিচার করার জন্য প্রতিষ্ঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুর্নগঠন করা হয়েছে। ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে বিচারপতি মো. আবু আহমেদ জমাদারকে নিয়োগ দিয়েছে সরকার।

রাষ্ট্রপতির আদেশক্রমে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) তাকে ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

ফলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুর্নগঠনের চেয়ারম্যান হলেন বিচারপতি আবু আহমেদ জমাদার এবং নতুন সদস্য করা হয়েছে পিআরএল-এ থাকা ঢাকার জেলা ও দায়রা জজ এএইচএম হাবিবুর রহমান ভূঁইয়াকে।

এদিকে ট্রাইব্যুনালে বিচারকাজ করতে না চাওয়ায় চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামকে হাইকোর্ট বিভাগে ফেরত আনা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম ট্রাইব্যুনাল হতে হাইকোর্ট বিভাগে প্রত্যাবর্তন করার বিষয়ে প্রধান বিচারপতি অভিপ্রায় ব্যক্ত করায় ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করা হয়।

এরপর ট্রাইব্যুনালের বর্তমান সদস্য বিচারপতি মো. আবু আহমেদ জমাদারকে চেয়ারম্যান এবং তার শূন্য পদে জেলা ও দায়রা জজ (পিআরএল ভোগরত) এ,এইচ,এম, হাবিবুর রহমান ভূঁইয়াকে তার পিআরএল বাতিল ক্রমে ট্রাইব্যুনালের সদস্য হিসেবে নিয়োগ প্রদান করা হলো। ট্রাইব্যুনালের অপর সদস্য বিচারপতি কে,এম, হাফিজুল আলমকে তার পদে বহাল রাখা হলো।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল হতে বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগে প্রত্যাবর্তন করবেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কর্মরত থাকাকালে তাকে প্রদত্ত সব নিরাপত্তা সুবিধাসহ আনুষঙ্গিক অন্যান্য সুবিধাদি বিধি মোতাবেক অব্যাহত থাকবে।

উক্ত ট্রাইব্যুনালের চেয়ারম্যান এবং সদস্যগণ বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত একজন বিচারপতির সমমর্যাদার বেতন-ভাতাদি ও অন্যান্য সুযোগ সুবিধাদি প্রাপ্ত হবেন।

এর আগে ২০১৭ সালের ১১ অক্টোবর বিচারপতি মো.শাহিনুর ইসলাম চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছিলেন।

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের বিচারে ২০১০ সালের ২৫ মার্চ গঠন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

দুই বছর পর ২০১২ সালের ২৩ মার্চ ট্রাইব্যুনাল-২ গঠিত হয়। বর্তমানে এটি নিষ্ক্রিয় রয়েছে।

আবু আহমেদ জমাদারের সংক্ষিপ্ত পরিচিতি

জমাদারের জন্ম ১৬ জুন ১৯৫৭ সালে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তিনি যুদ্ধ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং এমএসসি করেছেন।

কর্মজীবন

জমাদার ১৯৮৪ সালের ২২ ফেব্রুয়ারি বাংলাদেশ সিভিল সার্ভিসের বিচার বিভাগীয় শাখায় মুন্সেফ হিসেবে যোগদান করেন। ২০০৮ সালের অক্টোবরে তিনি জেলা ও দায়রা জজ পদে উন্নীত হন। তিনি ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

জমাদার জেলা জজ হিসেবে অবসর গ্রহণের পর ১১ অক্টোবর ২০১৭ তারিখে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল -১ এর বিচারক নিযুক্ত হন।

৩১ মে ২০১৮ তারিখে জমাদার হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি নিযুক্ত হন। ৩০ মে ২০২০ তারিখে রাষ্ট্রপতি তাঁকে হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেন।

তিনি ডয়চে গেসেলশাফ্ট ফর ইন্টারন্যাশনাল জুসামেনারবিটের স্পন্সর জাস্টিস রিফর্ম অ্যান্ড করাপশন প্রিভেনশন প্রজেক্টের পরিচালক ছিলেন।