অগ্নি নিরাপত্তায় আইনগত অসামঞ্জস্যতা: আমরা কি পেছনে হাঁটছি?

অগ্নি নিরাপত্তায় আইনগত অসামঞ্জস্যতা: আমরা কি পেছনে হাঁটছি?

সাঈদ আহসান খালিদ: ভবনের অগ্নি নিরাপত্তায় বাংলাদেশে প্রযোজ্য দুটো প্রধান আইন হচ্ছে- “অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩” এবং ২০২০ সালের Bangladesh National Building Code (BNBC)। প্রথম আইনের মাধ্যমে একটি জরুরি সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর’ অগ্নি প্রতিরোধ, নির্বাপন ও আগুন হতে উদ্ধার কাজ পরিচালনা করে থাকে। আর দ্বিতীয় আইনটি বাংলাদেশে ইমারত নির্মাণের নির্দেশিকা হিসেবে প্রযোজ্য।

অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ এর ধারা ৭ অনুযায়ী ফায়ার সার্ভিস এর মহাপরিচালক কর্তৃক “অনাপত্তি ছাড়পত্র” ব্যতীত কোন বহুতল বা বাণিজ্যিক ভবনের নকশা অনুমোদন বা নকশা সংশোধন করা যাবে না- এমন বিধান রয়েছে।

পূর্বে ইমারত নির্মান সংক্রান্ত প্রযোজ্য আইন ছিল ২০০৬ সালের BNBC যা ২০২০ সালের BNBC দ্বারা প্রতিস্থাপিত হয়। সেই রহিত হওয়া BNBC 2006 এ বলা ছিল- “বহুতল ভবনের সংশ্লিষ্ট সকল ড্রয়িং ও অন্যান্য তথ্যাদি বিল্ডিং অফিসিয়াল কর্তৃক অনুমোদনের পূর্বে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের যাচাই-বাছাই ও অনুমোদন আবশ্যিকভাবে প্রয়োজন হবে” (BNBC 2006, Chapter 3, Sec. 3.2.10.2)

আশ্চর্যের বিষয় হচ্ছে, বহুতল ভবনের নকশা অনুমোদনের পূর্বে ফায়ার সার্ভিস কর্তৃক অগ্নিনিরাপত্তা ব্যবস্থা যাচাইবাছাই ও অনুমোদনের এই বিধান ২০২০ সালের নতুন ন্যাশনাল বিল্ডিং কোড এ বাদ দেওয়া হয়েছে।

ফলে, বহুতল ভবনের নকশা অনুমোদনের পূর্বে এখন অগ্নিনিরাপত্তা যাচাইয়ের আর বালাই নাই। এর ফলে, অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইনের ৭ ধারার বিধান লঙ্ঘিত হচ্ছে, ফায়ার সার্ভিসের ক্ষমতা খর্ব হয়েছে, অন্যদিকে শক্তিশালী ও নিশ্চিন্ত হয়েছে অগ্নি নিরাপত্তা লঙ্ঘনকারী ভবন নির্মাতা এবং নকশা অনুমোদনকারী রাজউক বা সিডিএ-র মতো প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এ প্রেক্ষাপটে “বহুতল ভবন” এর সংজ্ঞা আইনগত দিক দিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ এর ধারা ২(জ) অনুযায়ী বহুতল ভবন অর্থ “অন্যূন ৭ তলাবিশিষ্ট ভবন” কে বুঝায়। রহিত হওয়া BNBC 2006 এ বহুতল ভবন বলতে বুঝাতো ৬ তলা বা ২০ মিটার পর্যন্ত ভবন। নতুন BNBC 2020 এ বহুতল ভবনের এই সংজ্ঞা বদলে ফেলা হয়েছে। নতুন সংজ্ঞানুযায়ী, ‘বহুতল ভবন (High Rise Building) বলতে বুঝাবে এমন ভবন যেটি ১০ তলা বা ৩৩ মিটারের বেশি উঁচু (BNBC 2020, Part- I, Chapter- 2, Sec. 6)।

এটি অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইনে প্রদত্ত বহুতল ভবনের সংজ্ঞার সাথে অসামঞ্জস্যপূর্ণ।

বর্তমান ন্যাশনাল বিল্ডিং কোড মোতাবেক, প্রতিটি বহুতল ভবনের “ফায়ার প্রটেকশান প্ল্যান” থাকা আবশ্যিক (BNBC 2020, Part- IV, Chapter- 5, Sec.5.1.6)। বহুতল ভবনের সংজ্ঞা পরিবর্তনের ফলাফল হচ্ছে, ১০ তলা পর্যন্ত উচ্চতাবিশিষ্ট যে- কোন ইমারত বা ভবনের নকশা অনুমোদনের ক্ষেত্রে “ফায়ার প্রটেকশান প্ল্যান” এর শর্তের বিষয়ে নকশা অনুমোদনকারী কর্তৃপক্ষের আর কোন আইনগত বাধ্যবাধকতা থাকলো না যেহেতু ১০ তলা পর্যন্ত ভবন নতুন আইনে “বহুতল ভবন” হিসেবে আর সংজ্ঞায়িত নয়। ফলশ্রুতিতে, ১০ তলার নিম্নে দেশের সব ভবন এখন অগ্নিনিরাপত্তা ঝুঁকিতে আছে।

পুরনো আইনের পরিবর্তন করা হয় উন্নয়নের জন্য। প্রশ্ন হচ্ছে, অগ্নি নিরাপত্তা সংক্রান্ত উপরোক্ত আইনের বিধানের পরিবর্তন কি অগ্রগতি নাকি অবনতির সূচক? বহুতল ভবনের সংজ্ঞার এই পরিবর্তনের বেনেফিশিয়ারি এবং ভিক্টিম কারা- সেটি নিশ্চয় আর বলার অপেক্ষা রাখে না!

লেখক: সহকারী অধ্যাপক, আইন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।