পঞ্চগড়ে ঘটনাস্থলে গিয়ে জমি-জমার বিরোধ নিষ্পত্তি করে দিলেন বিচারক

পঞ্চগড়ে ঘটনাস্থলে গিয়ে জমি-জমার বিরোধ নিষ্পত্তি করে দিলেন বিচারক

পঞ্চগড়ে সরেজমিনে ঘটনাস্থলে উপস্থিত হয়ে জমিজমা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি করে দিলেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মোঃ আবু সাঈদ।

পঞ্চগড় জেলার বোদা উপজেলার অন্তর্গত মালিকুমারী গ্রামে গত বুধবার (৬ মার্চ) দুপুরে উপস্থিত হয়ে সরেজমিনে নালিশী জমি পরিদর্শনের পর বিবাদমান সকল পক্ষের উপস্থিতিতে দীর্ঘ দিনের চলমান বিরোধ নিষ্পত্তি করে দিয়েছেন বিচারক।

লিগ্যাল এইড অফিস সূত্রে জানা যায়, এর আগে গত ১২ ফেব্রুয়ারি নালিশী সম্পত্তি নিয়ে বিরোধ সংক্রান্ত একটি অভিযোগ সংবলিত আবেদন দাখিল করেন মালিকুমারী গ্রামের কৃষক মোঃ আব্দুল ওয়াদুদ। বাদীর আবেদনের প্রেক্ষিতে বিবাদীদের জেলা লিগ্যাল এইড অফিসে উপস্থিত হওয়ার জন্য নোটিশের প্রেক্ষিতে ২৯ ফেব্রুয়ারি উভয়পক্ষই উপস্থিত হয়ে লিগ্যাল এইড অফিসারকে সরেজমিনে পরিদর্শন করে বিরোধটি নিষ্পত্তি করার অনুরোধ করেন।

এর প্রেক্ষিতে জেলা লিগ্যাল এইড অফিসার সরকারি সার্ভেয়ারসহ সরেজমিনে উপস্থিত হয়ে জমি পরিমাপ করে আপোষে বিরোধ নিষ্পত্তি করে দেন। এক মাসের কম সময়ের মধ্যে জমিজমা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি হওয়ায় উভয় পক্ষই সন্তোষ প্রকাশ করেন।

বাদী আব্দুল ওয়াদুদ বলেন, এক মাসেরও কম সময়ের মধ্যে আমার মামলাটি নিষ্পত্তি হয়েছে। অথচ এই নালিশী জমি নিয়ে দীর্ঘ দিন থেকে বিরোধ চলে আসছে। এত অল্প সময়ে সম্পূর্ণ বিনা খরচে এভাবে মামলা নিষ্পত্তি হতে পারে তা আমার ধারণাতেও ছিলোনা।

এই মামলার বিবাদী মোঃ রমজান আলী বলেন, স্বয়ং বিচারকের উপস্থিতিতে জমির মাপজোক হয়েছে। একদম সুষ্ঠুভাবে বিচারক সিদ্ধান্ত দিয়েছেন। আমিও এই সিদ্ধান্তে অত্যন্ত খুশি।

যোগাযোগ করা হলে স্থানীয় বেংহারি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ সাহেব আলী বলেন, আমি নিজেও ঘটনাস্থলে উপস্থিত ছিলাম। এটা পঞ্চগড়বাসীর জন্য একটা নজিরবিহীন ঘটনা। আমি আমার সারা জীবনে পঞ্চগড়ে এমন কোনো ঘটনা দেখিনি যেখানে বিচারক নিজেই উপস্থিত হয়ে কোনো বিরোধ মীমাংসা মীমাংসা করেছেন। সম্পূর্ণ বিনা খরচে এভাবে বিরোধ নিষ্পত্তি হলে মানুষের হয়রানি কমে যাবে এবং মানুষ এর ব্যাপক সুফল পাবে।