বিচারহাইকোর্টে হাজির হয়ে এক কিশোরী বললেন, ‘আমি ধর্ষণের শিকার, বিচার চাই’পতি সিনহার নামে মিথ্যা মামলা: ব্যারিস্টার হুদার বিষয়ে আদেশ মঙ্গলবার
উচ্চ আদালত

ধর্মীয় অনুভূতিতে আঘাত: সর্বোচ্চ শাস্তির বিধান রেখে আইন প্রণয়নের পরামর্শ হাইকোর্টের

মহান আল্লাহ তায়ালা, মহানবী মুহাম্মদ (সা.), ইসলাম ও অন্যান্য ধর্ম নিয়ে কটূক্তি তথা ধর্মীয় অনুভূতিতে আঘাতের ঘটনায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন শাস্তি এবং জামিন অযোগ্য অপরাধ অভিহিত করে আইন প্রণয়নের পরামর্শ দিয়েছেন হাইকোর্ট।

মহানবী মুহাম্মদ (সা.) নিয়ে অবমাননাকর মন্তব্য নিয়ে কুষ্টিয়ার একজনের জামিন আবেদনের বিষয়ে জারি করা রুলের শুনানিতে আজ মঙ্গলবার (১২ মার্চ) বিচারপতি রেজাউল হাসান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ মতামত দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। তিনি বলেন, ধর্মীয় অবমাননার বিষয়ে আদেশটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেহেতু এ বিষয়ে দণ্ডের কোনো বিধান নেই, তার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, যাবজ্জীবনসহ অজামিনযোগ্য আইন প্রণয়নের জন মতামত জানান হাইকোর্ট।

আদালত পর্যবেক্ষণে সাইবার নিরাপত্তা আইন-২০২৩ এর আইনে উপরোক্ত অপরাধের বিষয় প্রকাশ করে কোরআন শরিফ, নবী রাসূলসহ সব ধর্মগ্রন্থের বিষয়ে কটূক্তি করলে এই আইনের ধারায় জামিন অযোগ্যসহ সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ডের বিধানে মত দিয়েছেন।

আদালত বলেছেন, পূর্ববর্তী আইনে জামিন অযোগ্য ধারা ছিল। বর্তমান আইনে ধর্মীয় অনুভূতির বিষয়ে কটূক্তি করলে জামিনযোগ্য ধারা হওয়ায় অপরাধ প্রবণতা বাড়ছে।

ধারা জামিনযোগ্য হওয়ায় পরে সম্পূরক চার্জশিটের মাধ্যমে তদন্তকারী কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ দিয়ে রুল নিষ্পত্তি করে নতুন এ পর্যবেক্ষণ দেন হাইকোর্ট।