নরসিংদীতে হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন
নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত

চালককে হত্যা করে অটোরিকশা ছিনতাই: ৩ জনের যাবজ্জীবন

এম. নাদিম হোসেন খান নাঈম: নরসিংদী জেলার রায়পুরা উপজেলায় বিজয় মিয়া নামে এক অটোরিকশা চালককে হত্যার পর অটোরিকশা ছিনতাইয়ের মামলায় তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। একই সাথে যাবজ্জীবনপ্রাপ্ত তিনজনকে ২০ হাজার টাকা করে অর্থদণ্ডও দিয়েছেন বিচারক। এছাড়াও এ মামলায় এক নারীকে ছয়মাসের কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

আসামিদের উপস্থিতিতে রোববার (২৪ মার্চ) অতিরিক্ত জেলা ও দায়রা জজ (তৃতীয় আদালত) আ ন ম ইলিয়াস এ রায় ঘোষণা করেন।

দণ্ডিতরা হলেন- নরসিংদী সদর থানার বিলাসদী এলাকার মো. সোলায়মান মিয়ার ছেলে আলাল মিয়া ওরফে বিল্লাল (৩৫), রায়পুরা থানার বীরগাঁও পূর্বপাড়া গ্রামের মোসলেম মিয়ার ছেলে কাউছার মিয়া (২৮), রায়পুরার বল্লভপুর গ্রামের ধন মিয়ার ছেলে মো. রুবেল মিয়া (৩১) ও রায়পুরা থানার বীরগাঁও গ্রামের আব্দুর রহিমের স্ত্রী রুবিয়া বেগম (৪৫)।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

২০২২ সালের ২৪ সেপ্টেম্বর বিকালে নরসিংদী শহরের বাসাইল এলাকার চালক বিজয় মিয়া তার অটোরিকশা নিয়ে রোজকার মত বের হন। ওইদিন পূর্ব পরিকল্পনা অনুযায়ী আসামিরা যাত্রী সেজে বিজয়ের আটোরিকশা ভাড়া করেন।

তারা বিজয়কে প্রথমে নরসিংদী জেলার রায়পুরা উপজেলার নিলক্ষায় এবং পরে একই উপজেলার আমিরগঞ্জ ইউনিয়নের মাহমুদ নগরে নিয়ে যায়। সেখানে বিজয়কে হত্যার পর লাশ গুম করে অটোরিকশাটি নিয়ে পালিয়ে যায়।

পরদিন বিজয়ের লাশ উদ্ধারের পর তার মা মিনারা বেগম তার পরিচয় সনাক্ত করেন। পরে তিনি বাদী হয়ে অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের আসামি করে থানায় মামলা করেন।

বিচার ও রায়

তদন্ত শেষে পুলিশ হত্যায় জড়িত সন্দেহে আসামিদের গ্রেপ্তার করে আদালতে পাঠালে তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেয়। আদালত ১৫ বিচারিক কার্য দিবসে ২০ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে তিন আসামীর যাবজ্জীবন ও একই সাথে তিনজনকে ২০ হাজার টাকা করে অর্থদণ্ড অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড প্রদান করেন। এছাড়া ছিনতাই করা অটোরিকশা সংরক্ষণ করার দায়ে অভিযোগে এক নারীকে ৬ মাসের কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়।

দ্রুত সময়ে এমন চাঞ্চল্যকর হত্যার রায় প্রকাশে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল হালিম জানান, দোষীরা তাদের উপযুক্ত সাজা অবশ্যই পাবে।