রোহিঙ্গাদের বিচার পাওয়ার অধিকার নিয়ে ইউএনএইচসিআর'র কর্মশালা অনুষ্ঠিত
ছবি : রোহিঙ্গাদের বিচার পাওয়ার অধিকার নিয়ে ইউএনএইচসিআর'র কর্মশালা

রোহিঙ্গাদের বিচার পাওয়ার অধিকার নিয়ে ইউএনএইচসিআর’র কর্মশালা অনুষ্ঠিত

জাতিসংঘ উদ্বাস্তু বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) কক্সবাজার সাব অফিসের উদ্যোগে “বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থীদের সুরক্ষা এবং ন্যায় বিচার পাওয়ার সুযোগ” (Protection and Access to Justice Issue of Rohingya Refugee in Bangladesh) বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ অক্টোবর) কক্সবাজার শহরের অভিজাত হোটেল বেস্ট ওয়েস্টার্ন এর কনফারেন্স রুমে অনুষ্ঠিত এ কর্মশালা উদ্বোধন করেন ইউএনএইচসিআর-এর প্রটেকশন অফিসার (লিগ্যাল) কানাডার নাগরিক মি. স্যামুয়েল সিউ।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী।

ইউএনএইচসিআর-এর আইনী সেবা প্রদানকারী বেসরকারী সংস্থা ব্লাস্ট, ব্র্যাক এর সমন্বয়ে অনুষ্ঠিত কর্মশালায় রিসোর্স পারসন হিসাবে লেকচার দেন ইউএনএইচসিআর-এর এসিস্ট্যান্ট প্রটেকশন অফিসার (লিগ্যাল) শিরিন মোস্তফা, সিনিয়র প্রটেকশন এসোসিয়েট (লিগ্যাল) মোঃ শাদলী শাকিল, এনজিও ব্র্যাক এর কর্মকর্তা ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক নির্বাহী সদস্য অ্যাডভোকেট মিজানুর রহমান ভূট্টো ও এনজিও ব্লাস্ট এর কর্মকর্তা অ্যাডভোকেট নিহাদ হোসেন মিশকাত।

কর্মশালায় ইন্টান্যাশনাল এন্ড ন্যাশনাল লিগ্যাল ফ্রেম ওয়ার্ক অন প্রটেকসিং রিফিউজিস, রাইটস এন্ড অবলিগেসন্স অব রিফিউজিস, ইন্ট্রোডাকশন টু দ্যা রোহিঙ্গা রিফিউজিস ক্রাইসিস/রেসপন্স, ইউএনএইচসিআর-এর লিগ্যাল এসিস্ট্যান্ট প্রোগ্রাম, চ্যালেঞ্জেস/বেরিআর্স রিলেটেড টু একসেস টু জাস্টিস ইস্যুস অব রোহিঙ্গা রিফিউজিস, অপরসোনেটিস ফর কলাবরাশেন ইন এ্যাড্রেসিং বেরিয়ার্স এন্ড ফ্যাসিলেটিং একসেস টু জাস্টিস ফর রিফিউজিস বিষয় নিয়ে বিশদভাবে আলোচনা করা হয়।

এছাড়া, আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী রোহিঙ্গাদের বিচার ব্যবস্থা ও আইনী সহায়তা দেওয়া, রোহিঙ্গারা আইনী সহায়তা পেতে চ্যলেঞ্জ সমুহ চিহ্নিতকরণ, এ বিষয়ে দেশের বিদ্যমান আইন, জাতিসংঘ ও আন্তর্জাতিক বিভিন্ন কনভেনশন অনুযায়ী রোহিঙ্গাদের আইনী সহায়তা প্রদানে করণীয়, বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিকূলতার মাঝেও রোহিঙ্গাদের জন্য আইনী সুবিধা নিশ্চিত করা সহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় উপস্থাপন ও ধারণা শেয়ার করা হয়।

আরও পড়ুন: শিক্ষকদের দাবি পূরণ করে বৈষম্য দূর করার আহ্বান

অত্যন্ত প্রাণবন্ত পরিবেশে অনুষ্ঠিত এই কর্মশালায় কক্সবাজার জেলা লিগ্যাল এইড অফিসের প্যানেল আইনজীবী অ্যাডভোকেট হুমায়ুন কবির দুলাল, অ্যাডভোকেট ফরিদ আহমদ, অ্যাডভোকেট প্রতিভা দাশ, অ্যাডভোকেট মোঃ আবু ছৈয়দ, অ্যাডভোকেট মোহাম্মদ মফিজুল আলম, অ্যাডভোকেট হরিসাধন পাল, অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী, অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রশিদ, অ্যাডভোকেট এ.কে.এম এরশাদ উল্লাহ, অ্যাডভোকেট তাওহীদুল এহসান, অ্যাডভোকেট টুল টুল পাল, অ্যাডভোকেট মাহবুবুল আলম টিপু, অ্যাডভোকেট এবিএম মহিউদ্দিন, অ্যাডভোকেট আরিফুল মোস্তফা, অ্যাডভোকেট শেফাউল করিম রানা, অ্যাডভোকেট সরওয়ার কামাল, অ্যাডভোকেট মীর মোশাররফ হোসাইন, অ্যাডভোকেট ইফতেখার মাহমুদ, অ্যাডভোকেট আয়াতুল্লাহ খোমেনি, অ্যাডভোকেট এম. রাসিব আহমদ, অ্যাডভোকেট রিদুয়ান হাসান, অ্যাডভোকেট এসমিকা সুলতানা, অ্যাডভোকেট আবু হেনা ইয়াসমিন, অ্যাডভোকেট মোহাম্মদ মনির উদ্দিন আজাদ, অ্যাডভোকেট নজরুল ইসলাম, অ্যাডভোকেট শাহ আলম, ব্র্যাকের অ্যাডভোকেট মোহাম্মদ রাসেল, অ্যাডভোকেট জালাল উদ্দীন, অ্যাডভোকেট সাইফুল ইসলাম, অ্যাডভোকেট নিলুফার ইয়াসমিন, অ্যাডভোকেট পারভীন সুলতানা প্রিয়া প্রমুখ এই কর্মশালায় অংশ নেন।

কর্মশালায় অংশ নেওয়া কক্সবাজার জেলা আইনজীবী সমিতির আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট শেফাউল করিম রানা বলেন, কর্মশালায় সুমুধুর ও প্রাঞ্জল উপস্থাপনা, স্পষ্ট ও নান্দনিক বাচনভঙ্গী, হৃদ্যতাপূর্ণ ও বন্ধুসুলভ আচরন, স্বাভাবিক ও সাদামাটা প্রশ্নোত্তর, পরস্পর দারুন বুঝাপড়া, শেখানো ও বোঝানোর প্রানান্তকর প্রচেষ্টা, খুনসুঁটি ও হালকা রসিকতাতে দিনব্যাপী পুরো কর্মশালাটি ছিলো অনন্য, অসাধারণ ও স্মৃতিময়। বাস্তবতার নিরিখে তথ্যসমৃদ্ধ কেস স্টাডি, চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা সমুহ চিহ্নিত করা ছিল, কর্মশালার অন্যতম বৈশিষ্ট।

ইউএনএইচসিআর-এর কর্মকর্তারা জানিয়েছেন,কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবীদের ২ ভাগ করে শনিবার (৫ অক্টোবর) দ্বিতীয় দফে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির অন্যান্য প্যানেল আইনজীবীদের নিয়ে প্রথম দফে গত ২৮ সেপ্টেম্বর অনুরূপ কর্মশালা সম্পন্ন হয়েছে।

এছাড়া, কক্সবাজারের বিচারকদের জন্যও একই বিষয়ে কর্মশালার আয়োজন করবেন বলে জানান, ইউএনএইচসিআর এর কর্মকর্তারা।