সুপ্রিম কোর্ট বার নির্বাচনে খোকন-কাজলের নেতৃত্বে লড়বে নীল প্যানেল
ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন ও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন কমিটি ঘোষণা

সাধারণ আইনজীবীদের তলবী সভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সেশনের বাকি মেয়াদের জন্য নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটির সভাপতি হলেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

আজ রোববার (১৮ আগস্ট) সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে বারের সাবেক সভাপতি ড. রফিকুল ইসলাম মেহেদী এ কমিটির ঘোষণা দেন।

কমিটিতে সহ-সভাপতি পদে মোহাম্মদ হুমায়ুন কবির মঞ্জু ও সরকার তাহমিনা বেগম সন্ধা, ট্রেজারার পদে রেজাউল করিম রেজা, সহ-সম্পাদক পদে মো. মাহফুজুর রহমান (মিলন) ও মো. আবদুল করিম, সদস্য হিসেবে সৈয়দ ফজলে এলাহি অভি, এবি এম ইব্রাহিম খলিল, ফাতেমা আক্তার, মো. শফিকুল ইসলাম, মো. আশিকুজ্জামান নজরুল, মহি উদ্দিন মো. হানিফ ও রাসেল আহম্মেদ।

এর মধ্যে সভাপতি পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ বিএনপির চারজন সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটিতে দায়িত্ব পালন করে আসছিলেন। ব্যারিস্টার কাজলসহ অন্যরা ওই নির্বাচনে অংশ নিয়েছিলেন। কিন্তু তারা বিতর্কিত নির্বাচন আখ্যা দিয়ে ভোট গণনায় অংশ নেওয়া থেকে বিরত ছিলেন।

আরও পড়ুন: সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

ড. রফিকুল ইসলাম মেহেদী বলেন, এই কমিটি অবিলম্বে দায়িত্ব গ্রহণ করবে এবং অত্র সমিতির ২০২৪-২৫ এর কার্যনির্বাহী কমিটি হিসেবে সব কার্যক্রম পরিচালনা করবেন। সবার সমর্থনে নতুন কার্যকরী গঠনের সিদ্ধান্তটি পাস ও অনুমোদিত হলো।

গত ১০ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে সভাপতি পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ ৪টি পদে বিএনপি সমর্থিত প্যানেলের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়। অন্যদিকে সম্পাদক পদে শাহ মঞ্জুরুল হকসহ ১০টি পদে আওয়ামী লীগের প্যানেলের প্রার্থীরা জয়ী ঘোষণা করা হয়। নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়ের এ ফলাফল ঘোষণা করেন।

কার্যনির্বাহী সদস্য পদে বিজয়ী বিএনপির অন্য তিনজন হলেন, সৈয়দ ফজলে এলাহী অভি,ফাতিমা আক্তার ও মো. শফিকুল ইসলাম।

আওয়ামী লীগের প্যানেল থেকে বিজয়ী অন্য ৯ জন হলেন, সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার, সহ-সভাপতি পদে ড. দেওয়ান মো. আবু ওবায়েদ হোসেন, ট্রেজারার পদে মোহাম্মদ নুরুল হুদা আনছারী, সহ-সম্পাদক মো. হুমায়ুন কবির, সহ সম্পাদক পদে মোহাম্মদ হুমায়ুন কবির (পল্লব)। সদস্য পদে বিজয়ী চারজন হলেন, রাশেদুল হক খোকন, মো. রায়হান রনী, মো. বেল্লাল হোসেন (শাহীন) ও খালেদ মোশাররফ ( রিপন)।

এদিকে জাল ভোট ও কারচুপির অভিযোগ এনে নির্বাচন প্রত্যাখ্যান করে পুনরায় নির্বাচন দেওয়ার দাবি জানিয়েছিলেন বিএনপির প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। বিএনপির প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন পুনরায় ভোট গণনার আবেদন করেন তখন।

এর আগে অনেক নাটকীয়তার পর গত ৯ মার্চ বিকেল ৩টার পর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনের ভোট গণনা শুরু হয়।