খুলনা ওয়াসার এমডির দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
হাইকোর্ট; রিট (প্রতীকী ছবি)

সুপ্রিম কোর্ট বারের ক্যান্টিনে গরুর মাংস রান্না-বিক্রির অনুমতি চেয়ে হাইকোর্টে রিট

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ক্যান্টিনগুলোতে গরুর মাংস রান্না ও বিক্রি করার অনুমতি চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন দায়ের করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) এ রিট পিটিশন দায়ের করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ মাহমুদুল হাসান। আগামী সপ্তাহে বিচারপতি ফাহমিদা কাদের ও বিচারপতি মুবিনা আসাফের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আবেদনের ওপর শুনানি হতে পারে।

রিটে আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বার কাউন্সিলের সচিব এবং বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদককে বিবাদী করা হয়েছে।

রিট পিটিশনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের আইনজীবিরা তাদের পেশাগত কাজে সাধারণত সকাল ৮:৩০ থেকে বিকাল ৫:৩০ পর্যন্ত সুপ্রিম কোর্টে অবস্থান করেন । ফলশ্রুতিতে অধিকাংশ আইনজীবীদের কে সুপ্রিম কোর্টের ক্যান্টিনগুলোতে সকালের নাস্তা, দুপুরের খাবার এবং বিকালের নাস্তা করতে হয়।

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এই যে, সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের ক্যান্টিনগুলোতে গরুর মাংস রান্না ও বিক্রি করা হয় না। আইনজীবী সমিতির অবৈধ ও অসাংবিধানিক নিষেধাজ্ঞার কারণে সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের ক্যান্টিনগুলো গরুর মাংস রান্না ও বিক্রি করতে পারে না।

রিট পিটিশনে আরো বলা হয়েছে, সুপ্রিম কোর্টের অধিকাংশ আইনজীবীরা ইসলাম ধর্মের অনুসারী। অপরদিকে ইসলাম ধর্মাবলম্বী আইনজীবীদের মধ্যে অধিকাংশই আইনজীবীরা‌ই তরুণ। অপরদিকে গরুর মাংস ইসলাম ধর্মাবলম্বী মুসলিম জনগোষ্ঠীর মধ্যে অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। প্রতিবছর ঈদুল আজহায় বাংলাদেশে কোটি কোটি গরু কোরবানি করা হয়।

আরও পড়ুনসুপ্রিম কোর্ট বারের ক্যান্টিনে গরুর মাংস রান্না করার অনুমতি চেয়ে সম্পাদককে চিঠি

এমতাবস্থায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন সম্পূর্ণ অবৈধ ও অসাংবিধানিকভাবে সুপ্রিম কোর্টের বার এসোসিয়েশনের ক্যান্টিনগুলোতে গরুর মাংস রান্না ও বিক্রি করতে নিষেধাজ্ঞা দিয়েছে। ফলশ্রুতিতে সুপ্রিম কোর্টের আপামর মুসলিম ধর্মাবলম্বী আইনজীবীরা সুপ্রিম কোর্টের বার এসোসিয়েশনের ক্যান্টিনগুলোতে গরুর মাংস খেতে পারছে না।

রিট পিটিশনে আরও বলা হয়েছে যে, সুপ্রিম কোর্টের বার এসোসিয়েশনের এর ক্যান্টিনগুলোতে গরুর মাংস রান্না ও বিক্রি করতে বাধা দেওয়ার মাধ্যমে সুপ্রিম কোর্টের মুসলিম ধর্মাবলম্বী আইনজীবীদের বৈধ খাদ্য গ্রহণে বাধা দেওয়া হচ্ছে। এর মাধ্যমে বাংলাদেশ সংবিধানের মৌলিক অধিকার ৩২ এর অধীনে “জীবনের অধিকারে” হস্তক্ষেপ করা হয়েছে। এক্ষেত্রে সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের ক্যান্টিনগুলোতে গরুর মাংস রান্না ও বিক্রি করতে নিষেধাজ্ঞা সম্পূর্ণ বৈআইনি ও অসাংবিধানিক।

রিট পিটিশনে আরো বলা হয়েছে, স্বাস্থ্যগত কারনে বা ধর্মীয় বিশ্বাসগত করণে যারা গরুর মাংস খেতে চাননা তাদের জন্য সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের ক্যান্টিনগুলোতে কিছু আলাদা চেয়ার ও টেবিল রাখা যেতে পারে। কিন্তু সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠীর জনপ্রিয় খাবার গরুর মাংস রান্না ও বিক্রি করতে বাধা প্রদান করা সম্পূর্ণ বেআইনি ও অসাংবিধানিক।

ইতোপূর্বে সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বরাবর এ বিষয়ে আবেদন করা হলেও উক্ত বিষয়টি সুরাহা না হ‌ওয়ার হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হয়েছে।