বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (ফাইল ছবি)
সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (ফাইল ছবি)

দেশে ফিরে ‘চিফ জাস্টিস লাইব্রেরী’ স্থাপন করতে চান এস কে সিনহা

দেশে ফিরে গ্রামের বাড়িতে ‘চিফ জাস্টিস লাইব্রেরী’ স্থাপন করতে চান বলে জানিয়েছে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। গতকাল মঙ্গলবার নিউইয়র্কের নিউজার্সি এবং বস্টনে ঘনিষ্ঠজনদের সঙ্গে সাক্ষাতকালে এ কথা জানান তিনি।

এর আগে গত ১৪ ডিসেম্বর টরন্টো থেকে নিউইয়র্কে আসেন সুরেন্দ্র কুমার সিনহা। ঘনিষ্ঠজনদের সঙ্গে সাক্ষাত শেষে গতকাল কানাডায় ফিরে যান তিনি।

ঘনিষ্ঠজনদের সঙ্গে সাক্ষাতকালে সিনহা বলেন, দেশে ফিরে গ্রামের বাড়িতে ‘চিফ জাস্টিস লাইব্রেরী’ স্থাপন করা তার বাকি জীবনের একমাত্র লক্ষ্য।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর সকলেই প্রেসিডেন্সিয়াল লাইব্রেরী স্থাপন করেন। সে আলোকেই এস কে সিনহা একটি লাইব্রেরী স্থাপনের লক্ষ্যে কাজ করছেন। ইতিমধ্যেই অনেকে বই প্রদান করেছেন বলেও তার ঘনিষ্ঠজনদের জানিয়েছেন।

সাবেক এ প্রধান বিচারপতি কানাডা কিংবা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের জন্যে রাজনৈতিক আশ্রয় গ্রহণে আগ্রহী নন বলে উল্লেখ করেছেন।

কানাডায় রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন গণমাধ্যমে প্রচারিত এমন সংবাদকে কাল্পনিক ও ভিত্তিহীন বলে জানিয়েছেন এস কে সিনহা।

তিনি আরও বলেন, যতদিন দেশে ফিরতে পারবো না, ততদিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় ঘনিষ্ঠদের সঙ্গে দেখা-সাক্ষাত করেই সময় অতিবাহিত করবো।

নিউইয়র্কে পৃথক পৃথকভাবে বিভিন্ন শ্রেণি-পেশার ঘনিষ্ঠদের সঙ্গে মধ্যাহ্নভোজ এবং নৈশভোজে অংশ নিলেও সর্বশেষ অবস্থান সম্পর্কে তেমন কোন কথা বলেননি সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা।

উল্লেখ্য, প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগের পর বর্তমানে সুদূর কানাডায় একাকী নিভৃত জীবনযাপন করছেন সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা।
সূত্র – আমাদের সময়