চট্টগ্রাম বার নির্বাচন: সাধারণ সম্পাদক পদে সমন্বয় পরিষদের নতুন প্রার্থী

অবশেষে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল আইনজীবী সমন্বয় পরিষদের সাধারন সম্পাদক পদে নির্বাচন করার চূড়ান্ত মনোনয়ন পেলেন অ্যাডভোকেট উত্তম দত্ত।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির চেম্বার বরাদ্দে দুর্নীতি নিয়ে সম্প্রতি নিজেদের মধ্যে বিবাদে জড়িয়ে পড়ে আওয়ামীলীগ সমর্থিত নির্বাচনী প্যানেল আইনজীবী সমন্বয় পরিষদ। এরই প্রেক্ষিতে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির আসন্ন নির্বাচনে সমন্বয় পরিষদের প্রার্থী দাবি করে বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হানিফ ও সাবেক জেলা পিপি এডভোকেট আবুল হাশেম। তাঁদের সাথে বিভক্ত হয়ে পড়ে চট্টগ্রামের সমন্বয় পরিষদের নেতা ও কর্মী সমর্থকরা।

এই পরিস্থিতিতে নির্বাচন করলে সমন্বয় পরিষদের পক্ষে জিতে আসা সম্ভব নয়। এ উপলব্ধি থেকেই মূলত বিভক্ত দুইপক্ষের বিরোধ মেটাতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ৫ কেন্দ্রীয় নেতা আজ রোববার (২১ নভেম্বর) সকাল ১০টায় চট্টগ্রামে আসেন।

সংগঠনের আহ্বায়ক এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের নেতৃত্বে এই প্রতিনিধি দলে আরো ছিলেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নুর তাপস, যুগ্ম আহ্বায়ক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এডভোকেট সাহারা খাতুন, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান এডভোকেট আবদুল বাসেত মজুমদার ও কেন্দ্রীয় নেতা শ. ম. রেজাউল করিম।

চট্টগ্রাম সার্কিট হাউজে বেলা ১২টায় সমন্বয় পরিষদ চট্টগ্রাম’র নির্বাচনী পরিচালনা কমিটির সদস্যের সাথে দীর্ঘ বৈঠক করেন বিকাল ৫ টা পর্যন্ত। আলোচনা সমালোচনা এক পর্যায়ে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে অ্যাডভোকেট উত্তম দত্তকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়।

নির্বাচনের আগ মুহুর্তে নতুন করে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন পাওয়া অ্যাডভোকেট উত্তম দত্ত ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, “আমার পেশাজীবনের স্বচ্ছতা, দলের প্রতি আনুগত্য, আইনজীবী সমাজের পাশে থাকা এবং চলমান সংকট মোকাবিলা করে প্যানেলে বিজয় সুনিশ্চিত করতে আমাকে মনোনীত করা হয়েছে। আমি এজন্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ, নির্বাচন পরিচালনা কমিটির সদস্য এবং সকল আইনজীবী গনের নিকট কৃতজ্ঞ। সংগঠনের সবাইকে সাথে নিয়ে আইনজীবী সমাজের সমর্থন নিয়ে কাজ করে যাব।”

এদিকে সাধারণ সম্পাদক পদে সর্বসম্মতভাবে নতুন প্রার্থী ঘোষনা করলেও নির্বাচন করার জন্য অনড় রয়েছেন মো আবু হানিফ। সমিতির বর্তমান এই সাধারন সম্পাদক এডভোকেট আবু হানিফ ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে জানান, “আমি নির্বাচন করব। আমি সাধারন সম্পাদক পদে নির্বাচন করার জন্য মাঠে আছি এবং থাকব।”

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে প্যানেল থাকে তিনটি। একটি আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ, বিএনপি–জামায়াত সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ ও দলনিরপেক্ষ আইনজীবীদের নিয়ে গঠিত সমমনা আইনজীবী সংসদ। এবার গণতান্ত্রিক আইনজীবী সমিতি নামে নতুন সংগঠন নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়ে প্যানেল দিয়েছে।

এর আগে, সমন্বয় পরিষদের প্যানেলে সাধারন সম্পাদক পদে (বর্তমান সম্পাদক) এডভোকেট আবু হানিফকে প্রথমে মনোনয়ন দেয়া হয়। গত ১৫ নভেম্বর সমন্বয় পরিষদের নির্বাচন পরিচালনা কমিটির ৩২ সদস্যের মধ্যে ১১ ভোট পেয়ে আবু হানিফ নিজের মনোনয়ন নিশ্চিত করেছিলেন। এর মধ্যে এডভোকেট আবুল হাশেম পেয়েছিলেন ৮ ভোট। সম্প্রতি চেম্বার বরাদ্দকে সামনে এনে সভাপতি ও সাধারন সম্পাদকের দ্বন্দ্বে এডভোকেট হানিফের প্রার্থীতা বাতিল ঘোষণা করেন সমন্বয় পরিষদের একাংশ। ওইস্থানে প্রার্থী হিসেবে ঘোষণা করা হয় সাবেক জেলা পিপি এডভোকেট আবুল হাশেমের নাম। এরপর নতুন সমন্বয় পরিষদে বিভক্তির কারনে সাধারণ সম্পাদক পদে দুইজন নির্বাচন করার ঘোষণা দেয়। দুইজনই নিজেদেরকে সমন্বয় পরিষদের প্রার্থী বলে দাবী করে।

সবমিলে এবারের জটিল নির্বাচনী সমীকরণের মধ্যে কেন্দ্রীয় নেতারা চট্রগ্রামে আওয়ামী আইনজীবী পরিষদের ৩২ সদস্যের নির্বাচন পরিচালনা কমিটির সাথে আজকের এই বৈঠকে বসেন।

বৈঠকে উপস্থিত চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি ও আইনজীবী সমন্বয় পরিষদের সমন্বয়ক এডভোকেট রতন কুমার রায় ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, “সমিতির চেম্বার কেলেঙ্কারী ও অনিয়ম নিয়ে যেহেতু একজন সাধারন সম্পদক পদপ্রার্থীর বিরুদ্ধে কথা উঠেছে সেটা নির্বাচনে প্রভাব আসতে পারে এবং আবার আরেকজন প্রার্থীকে স্টিয়ারিং কমিটি দ্রুত সিদ্বান্ত নিয়ে প্রার্থী ঘোষণা করেছেন। উভয়কে বাদ দিয়ে সংগঠনের কেন্দ্রীয় নেতারা নতুন কারো নাম ঘোষণা করতে বলেন। তখন এডভোকেট উত্তম দত্তের নাম প্রস্তাব করা হলে সবাই ঐক্যমত পোষণ করেন। সর্বসম্মতভাবে তাকে সমন্বয় পরিষদের পক্ষ থেকে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসাবে মনোনীত করা হয়।”

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে যারা প্রার্থী হচ্ছেন তারা হলেন, সভাপতি পদে এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, সিনিয়র সহ–সভাপতি পদে এডভোকেট ছুরত জামাল, সহ–সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ রফিকুল আলম, সাধারন সম্পদক পদে এডভোকেট উত্তম দত্ত, সহ –সাধারণ সম্পাদক পদে এডভোকেট মো. ইয়াছিন খোকন, অর্থ সম্পাদক পদে এডভোকেট মঈনুল আলম চৌধুরী টিপু, পাঠাগার সম্পাদক পদে এডভোকেট জিকো বড়ুয়া, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে এডভোকেট রুবেল পাল, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে এডভোকেট মো. রাশেদুল আলম,নির্বাহী সদস্য পদে যথাক্রমে– এডভোকেট মো. আফজাল হোসাইন, এডভোকেট মুহাম্মদ বরকত উল্লাহ খান, এডভোকেট মোহাম্মদ জাহিদুল ইসলাম চৌধুরী, এডভোকেট ফারহানা রবিউল (লিজা) , এডভোকেট মোহাম্মদুন্নবী শিমুল, এডভোকেট রুপম রায়, এডভোকেট সঞ্জীব কুমার ধর , এডভোকেট সেলিনা আকতার, এডভোকেট সাহেদা বেগম ও এডভোকেট ইয়াছিন মাহমুদ তানজিল।

চট্টগ্রাম থেকে রায়হান ওয়াজেদ চৌধুরী/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম