আদালতে ঢুকতে না পেরে বিএনপিপন্থী আইনজীবীদের বিক্ষোভ

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১১:৫৭ পূর্বাহ্ণ

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে কড়া নিরাপত্তার কারণে আদালতে প্রবেশ করতে না পেরে বিক্ষোভ করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১১টার দিকে রাজধানীর বকশীবাজারের উমেশ দত্ত রোডে আলিয়া মাদ্রাসায় প্রবেশপথে এ ঘটনা ঘটে।

রায় ঘোষণাকে কেন্দ্র করে আদালত চত্বরে সকাল থেকেই নেওয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা। যাচাই-বাছাই করেই ভেতরে প্রবেশ করতে পারছেন সাংবাদিক ও আইনজীবীরা। নিষিদ্ধ করা হয়েছে আদালত চত্বরে ক্যামেরা নিয়ে প্রবেশ।

সকালে আদালতে প্রবেশ করতে চান বিএনপিপন্থী আইনজীবীরা। কিন্তু খালেদা জিয়ার ওকালতনামা বা মামলার পরিচালনাপত্রে নাম থাকা জ্যেষ্ঠ কয়েকজন আইনজীবীকেই কেবল প্রবেশ করতে দেওয়া হয়েছে। বাকিদের মূল প্রবেশপথেই আটকে দিয়েছে পুলিশ।

বিএনপিপন্থী ও ওকালতনামাভুক্ত আইনজীবী আজমল হোসেন খোকন জানান, ওকালতনামায় নাম থাকার পরও পুলিশ তাঁকে প্রবেশ করতে দিচ্ছে না। এমনকি কী কারণে ঢুকতে দেওয়া হচ্ছে না, তা-ও জানতে পারেননি তিনি। সাত থেকে আটজন জ্যেষ্ঠ আইনজীবী ভেতরে প্রবেশ করতে পেরেছেন বলেও জানান তিনি।

অন্যদিকে মামলার বাদী দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ১৫/২০ জন আইনজীবীকে ভেতরে প্রবেশ করতে দেখা গেছে।

তবে ভেতরে প্রবেশ করতে না পারলেও আলিয়া মাদ্রাসার বাইরেই পুলিশের ব্যারিকেড ভেঙে খালেদা জিয়াকে স্বাগত জানাতে ফটকের দুই পাশে অবস্থান নিয়েছেন বিএনপিপন্থী আইনজীবীরা। তাঁরা বিভিন্ন স্লোগানও দিচ্ছেন।