আইনের শাসন সূচকে বাংলাদেশের অবস্থান ১০২তম

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ২ মার্চ, ২০১৮ ১২:৪৭ অপরাহ্ণ

আইন শাসন ব্যবস্থায় বিশ্বের ১১৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান শেষের দিকে। ০.৪১ পয়েন্ট নিয়ে বাংলাদেশ অবস্থান করছে ১০২তম। গত বছর এই তালিকায় ১০৩তম অবস্থানে ছিল বাংলাদেশ। তবে পয়েন্ট একই ছিল।

ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট রুল অব ল ইনডেক্সের ২০১৭-১৮ সালের এই তালিকায় দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের নিচে শুধু রয়েছে পাকিস্তান ও আফগানিস্তান।

আইনের শাসনবিষয়ক আটটি সূচকের ভিত্তিতে জরিপটি করা হয়েছে। সরকারি ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, নিয়ম ও নিরাপত্তা, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগ, নাগরিক ন্যায়বিচার ও ফৌজদারি বিচার- এই আটটি সূচকের ভিত্তিতে তৈরি করা হয়েছে। সেই অনুযায়ী বিশ্বে সবচেয়ে ভালো অবস্থা ডেনমার্কের।

তালিকায় এশিয়ায় আইনের শাসনের দিক দিয়ে সবচেয়ে শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। এরপরে রয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। অষ্টম স্থানে রয়েছে ভারত।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান ৪র্থ। এ অঞ্চলের শীর্ষে রয়েছে নেপাল। দেশটি ৫৮তম অবস্থানে রয়েছে। এছাড়া শ্রীলংকা ৫৯, ভারত ৬২, পাকিস্তান ১০৫ এবং আফগানিস্তান ১১১তম অবস্থানে রয়েছে। তালিকায় ভুটানকে অন্তর্ভুক্ত করা হয়নি।

আইনের শাসনে পরাশক্তি দেশগুলো ভালো অবস্থানে নেই। তালিকায় যুক্তরাষ্ট্র ১৯তম, চীন ৭৫তম ও রাশিয়া ৮৯তম অবস্থানে রয়েছে।

তবে আইনের শাসনে চমক দেখিয়েছে মঙ্গোলিয়া। গত দুই দশকে পূর্ব এশিয়ার দেশ মঙ্গোলিয়া শক্তিশালী গণতান্ত্রিক কাঠামো তৈরি করেছে। অব্যাহতভাবে গণতান্ত্রিক ধারায় এগিয়ে যাচ্ছে দেশটি। দেশটি ৫১তম অবস্থানে উঠে এসেছে।