বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে ব্যারিস্টার তাপসের পদত্যাগ

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের পরিবারের সদস্য বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, এমপি পদত্যাগ করেছেন।

আজ রোববার (২৫ মার্চ) সংগঠনের আহবায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট আব্দুল্লাহ আল হারুন রাসেল ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন। যদিও কি কারণে পদত্যাগ করেছেন সে বিষয়ে কিছু জানা যায়নি।

তবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-২০১৯ সেশনের নির্বাচনে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের দক্ষতা, বিচক্ষণতা, নিবিড় পর্যবেক্ষণ, কঠোর পরিশ্রম ও সার্বক্ষনিক সময় দেয়া সত্ত্বেও সদ্য সমাপ্ত নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী প্যানেলের ভরাভুবির কারণে তিনি পদত্যাগ করতে পারেন বলে সাধারণ আইনজীবীদের ধারণা।

প্রসঙ্গত, আওয়ামী আইনজীবীদের দুটি সংগঠন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও আওয়ামী আইনজীবী পরিষদ দীর্ঘদিন বিরোধে লিপ্ত থাকায় বিভিন্ন বার সমিতিতে কোন্দল ও পরাজয় ঠেকাতে দলীয় প্রধানের উদ্যোগে দুটি সংগঠনকে বিলুপ্ত করে “বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ” নামে নতুন সংগঠন করা হয়। আহ্বায়ক হিসেবে সুপ্রীমকোর্ট সমিতির সাবেক সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুনকে এবং বিলুপ্ত ঘোষিত আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি সাহারা খাতুন ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি আব্দুল বাসেত মজুমদারকে যুগ্ম আহ্বায়ক এবং তরুণ আইনজীবী ব্যারিস্টার ফজলে নূর তাপসকে সদস্য সচিব করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

সাধারণ আইনজীবীদের মতে নতুন নেতৃত্বকে গ্রহণ করতে পারেনি কিছু নেতৃবৃন্দ। ফলে নির্বাচনে যতটা কাজ করার কথা ছিল তা তারা করেন নি।

নাম প্রকাশে অনিচ্ছুক সুপ্রিম কোর্টে আইন পেশায় সরকারিভাবে নিয়োজিত আওয়ামী লীগপন্থী একজন আইনজীবী বলেন, ‘তাপসকে দেখে সিনিয়ররা কাজ করে। তাপস সরে গেলেই তারা নিষ্ক্রিয় হয়ে যায়।’