খালেদাকে হাজির না করায় কারা কর্তৃপক্ষকে আদালতের শোকজ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাজির না করায় আগামী সাতদিনের মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন আদালত। পূর্বনির্ধারিত তারিখ বুধবার (২৮ মার্চ) কুমিল্লার আদালতে হাজির না করায় তার আইনজীবীদের করা জামিনের আবেদন শুনানি হয়নি। একই সঙ্গে খালেদা জিয়াকে আগামী ৮ এপ্রিল জামিন আবেদনের শুনানির পরবর্তী দিন ধার্য করা হয়েছে।

গতকাল বুধবার (২৮ মার্চ) কুমিল্লা ৫ নম্বর আমলি আদালতের বিচারক কাজী আরাফাত এ আদেশ দেন।

এর আগে গত ১২ মার্চ আইনজীবীরা খালেদা জিয়ার হাজিরা পরোয়ানা (প্রোটেকশন ওয়ারেন্ট) প্রত্যাহার ও জামিনের আবেদন করলে আদালত শুনানির জন্য ২৮ মার্চ দিন ধার্য করেছিলেন।

১২ মার্চ গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে কুমিল্লার পাঁচ নম্বর আমলি আদালতের বিচারক মুস্তাইন বিল্লাহ (চৌদ্দগ্রামে বাসে পেট্রোলবোমা হামলায় আটজন নিহতের মামলায়) খালেদা জিয়াকে ২৮ মার্চ হাজিরার নির্দেশ দেন। এছাড়া জিআর ৫১ মামলায় খালেদা জিয়াকে গ্রেফতারের আবেদন কুমিল্লা আমলি আদালত ৫ (চৌদ্দগ্রাম) কোর্টে উপস্থাপন করলে সংশ্লিষ্ট আদালত তার নামে প্রোটেকশন ওয়ারেন্ট ইস্যু করে। পরোয়ানাটি ওইদিনই ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়।

মামলার বিবরণে বলা হয়েছে, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধের সময় কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রোলবোমা ছোড়ে দুর্বৃত্তরা। এতে আট যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির স্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে ইতোমধ্যে তিনজন মারা গেছেন, পাঁচজনকে চার্জশিট থেকে বাদ দেওয়া হয়। খালেদা জিয়াসহ অন্য ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।