জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সক্রিয় আওয়ামী লীগের তরুণ আইনজীবীরা

জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সক্রিয় আওয়ামী লীগের তরুণ আইনজীবীরা

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিজ নিজ এলাকায় গণসংযোগ শুরু করেছেন আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশী আইনজীবীরা। তাদের মধ্যে রয়েছেন অন্তত অর্ধশত নতুন মুখ- যাদের অধিকাংশই আবার তরুণ।

আগামী জাতীয় নির্বাচনে চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাটুলিয়া) আসন থেকে মনোনয়নপ্রত্যাশী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। চট্টগ্রামের সাবেক মেয়র প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ছেলে ব্যারিস্টার নওফেল বর্তমানে আওয়ামী লীগের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক। এ আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির জিয়াউদ্দিন বাবলু। এ ছাড়াও এ আসনে রয়েছেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা ও টেকনোক্র্যাট মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রসিকিউটর (অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল) হিসেবে কর্মরত আছেন ব্যারিস্টার তুরিন আফরোজ। নীলফামারীর জলঢাকা উপজেলা আওয়ামী লীগের সদস্যও তিনি। ওই আসনে বর্তমানে এমপি মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা। তুরিন আফরোজ বলেন, নেত্রী ও দল চাইলে আগামী নির্বাচনে যাবো। অনেক আগে থেকেই এলাকার জনগণের জন্য কাজ করছেন জানিয়ে তিনি বলেন, ‘মনোনয়ন না পেলেও দল যাকে মনোনয়ন দেবে, তার পক্ষে কাজ করব।’

ব্যারিস্টার সায়েদুল হক সুমন বর্তমান হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালনকারী সুমন হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে মনোনয়ন পেতে আগ্রহী। এ আসনের বর্তমান এমপি সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক মাহবুব আলী।

ব্যারিস্টার শেখ ওবায়দুর রহমান বাগেরহাট-৩ (রামপাল-মোংলা) থেকে মনোনয়নপ্রত্যাশী। ছাত্রলীগের সাবেক আইনবিষয়ক সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় মুহসীন হলের সাবেক সাধারণ সম্পাদক তিনি। নির্বাচনের লক্ষ্যে এলাকায় গণসংযোগ ও সামাজিক কার্যক্রম করে চলেছেন। আসন্ন খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী হওয়ায় এ আসনের এমপি পদ থেকে পদত্যাগ করেছেন তালুকদার আবদুল খালেক।

অ্যাডভোকেট এ বি এম রিয়াজুল কবির কাওসার নরসিংদী-৫ রায়পুরা থেকে মনোনয়নপ্রত্যাশী। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য। সার্বক্ষণিক প্রচারণাও চালাচ্ছেন তিনি। এ আসনের বর্তমান এমপি সাবেক মন্ত্রী আওয়ামী লীগ নেতা রাজিউদ্দিন আহমেদ রাজু। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এনামুল কবির ইমন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এ আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির পীর ফজলুর রহমান। আওয়ামী রাজনৈতিক পরিবারের সদস্য তরুণ ব্যারিস্টার ইমন উচ্চ আদালতে বঙ্গবন্ধু হত্যা মামলা বিচারের সময় বর্তমান আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের জুনিয়র হিসেবে কাজ করেছেন। বর্তমানে কেন্দ্রীয় যুবলীগের এই প্রেসিডিয়াম সদস্য ২০১৪ সালে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেলেও ঐক্যবদ্ধ নির্বাচনের স্বার্থে সরে দাঁড়ান। সাবেক এমপি আবদুর রইসের যোগ্য পুত্র ইমন সুনামগঞ্জ জেলা পরিষদের দু’বার প্রশাসকও ছিলেন। আগামী নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী ব্যারিস্টার ইমন এলাকার মানুষের জন্য অব্যাহতভাবে কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন।

ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসন থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আবুল কালাম আজাদ। এলাকায় সবার কাছে গ্রহণযোগ্য এই তরুণ ব্যারিস্টার জানান, গত ১৩ বছর ধরে নিয়মিত এলাকার সব মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। প্রতি সপ্তাহেই এলাকায় যান তিনি এবং বিভিন্ন সামাজিক কার্যক্রমে যুক্ত আছেন। এই আসনের বর্তমান এমপি আওয়ামী লীগ নেতা শরীফ আহমেদ।

ব্যারিস্টার এম আশরাফুল ইসলাম আশরাফ টাঙ্গাইল-৬ (দেলদুয়ার ও নাগরপুর) আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। তরুণ এই ব্যারিস্টার যুক্তরাজ্য শাখা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য এবং দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য। সাবেক এমপি ব্যারিস্টার শওকত আলী খানের আশীর্বাদপুষ্ট আশরাফ দেলদুয়ার ও নাগরপুরে ‘তারুণ্যের মডেল’ হিসেবে পরিচিত। তিনিও এলাকায় গণসংযোগ করে চলেছেন। এ আসনের বর্তমান এমপি খন্দকার আবদুল বাতেন।

ব্যারিস্টার মোকসেদুল ইসলাম নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) থেকে মনোনয়নপ্রত্যাশী। তিনি  জানান, নেত্রীর বিবেচনায় আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেওয়া হলে নির্বাচনে অংশ নেবেন তিনি। এ জন্য তিনি এলাকায় কাজ করছেন। এ আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির শওকত চৌধুরী।

অ্যাডভোকেট এস এম ফজলুল হক কৃষক লীগের আইনবিষয়ক সম্পাদক। তিনি মনোনয়ন প্রত্যাশা করছেন পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসন থেকে। এ আসনের বর্তমান এমপি সাবেক প্রতিমন্ত্রী আ খ ম জাহাঙ্গীর হোসাইন। ছাত্রলীগের সাবেক নেতা ফজলুল হক জানান, বিগত তিনটি নির্বাচনে মনোনয়ন চেয়েও পাননি। তার পরেও এলাকার মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।