দায়িত্ব গ্রহণ করলেন নবনিযুক্ত সেনাপ্রধান আজিজ আহমেদ

বাংলাদেশ সেনাবাহিনীর ১৫তম প্রধান হিসেবে তিন বছরের জন্য দায়িত্ব গ্রহণ করলেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ।

আজ সোমবার (২৫ জুন) বেলা সাড়ে ১২টার দিকে সেনা সদর দপ্তরে বিদায়ী সেনাপ্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক আনুষ্ঠানিকভাবে তার কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আন্তঃবাহিনী সংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রেজাউল করিম জানিয়েছেন, নতুন সেনাপ্রধান হিসেবে আজিজ আহমেদ দায়িত্ব নিয়েছেন। এখন পর্যন্ত তিনি লেফট্যানেন্ট জেনারেল আছেন। আগামীকাল র‌্যাঙ্ক ব্যাজ পরানোর পর তিনি জেনারেল হবেন।

দায়িত্ব হস্তান্তের পর ১২টা ৫৫মিনিটে অাবু বেলাল শফিউল হক তার দীর্ঘদিনের কার্যালয় ত্যাগ করেন। এ সময় সেনাবাহিনীর কর্মকর্তারা তাকে ফুল দিয়ে বিদায় জানান। সেনাবাহিনীর ঐতিহ্য অনুযায়ী, যথাযথ সম্মান জানিয়ে অফিস থেকে মূল গেট পর্যন্ত তাকে এগিয়ে নিয়ে যাওয়া হয়।

গত ১৮ জুন বাংলাদেশ সেনাবাহিনীর ১৫তম প্রধান হিসেবে নিয়োগ পান লে. জে. অাজিজ অাহমেদ। তিনি ২০১২ সালের ডিসেম্বরে বিজিবি প্রধান হিসেবে নিয়োগ পান। ২০১৬ সালের ৩ নভেম্বর তার মেয়াদ শেষ হয়। সেদিন তাকে মেজর জেনারেল থেকে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে ‘আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন্যাল কমান্ড’ এর জিওসি হিসেবে বদলি করা হয়।

আজিজ আহমেদ ১৯৬১ সালের ১ জানুয়ারি চাঁদপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন কর্মকর্তা ছিলেন। তিনি ১৯৮৩ সালের ১০ জুন বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে ৮ম দীর্ঘমেয়াদী কোর্সের সঙ্গে আর্টিলারি কোরে কমিশন লাভ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন ডিগ্রি অর্জনের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার ইন ডিফেন্স স্টাডিজ, এমএসসি (কারিগরি) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে মাস্টার্স ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এক্সিকিউটিভ) ডিগ্রি অর্জন করেন আজিজ আহমেদ।

বর্তমানে তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) অধীনে পিএইচডি গবেষণারত আছেন। আজিজ আহমেদ চট্টগ্রামের আর্টিলারি সেন্টার অ্যান্ড স্কুল থেকে গানারি স্টাফ কোর্স, মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্টাফ কোর্স এবং ভারত থেকে লং গানারি স্টাফ কোর্স সম্পন্ন করেন।

তার বর্ণাঢ্য চাকরি জীবনে তিনি ৩৩ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং, বিজিবির মহাপরিচালক, জেনারেল অফিসার কমান্ডিং আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড ও সেনাসদরের কোয়ার্টার মাস্টার জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অবজারভার হিসেবে ইরাক-কুয়েত এবং সুদানে ফোর্স কমান্ডারের মিলিটারি উপদেষ্টা হিসেবে নিয়োজিত ছিলেন।

আজিজ আহমেদ গত ২০১৬ সাল থেকে বাংলাদেশ অ্যামেচার বক্সিং ফেডারেশনের সভাপতি হিসেবে নিয়োজিত আছেন। ব্যক্তিগত জীবনে তিনি তিন ছেলে সন্তানের বাবা। তার দ্বিতীয় ছেলে বর্তমানে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ৭৬তম দীর্ঘমেয়াদী কোর্সে প্রশিক্ষণরত রয়েছেন।