আইন-আদালত

শ্রম আদালতের সাবেক রেজিস্ট্রারের বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র

সরকারি অর্থ আত্মাসাতের মামলায় ঢাকার দ্বিতীয় শ্রম আদালতের সাবেক রেজিস্ট্রার বি এম জয়নাল আবেদীনের বিরুদ্ধে অভিযোগপত্র  দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ সোমবার (২৫ জুন) ঢাকার মহানগর হাকিম প্রণব কুমার হুইয়ের আদালতের বেঞ্চ সহকারী জহুরুল হাসান বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন।

তিনি জানান, এ মামলাটির অভিযোগপত্র  আদালতের বিচারকের কাছে উপস্থাপন করা হলে বিচারক মামলাটি ঢাকার বিশেষ জজ আদালতে বিচারের জন্য পাঠান।

জহুরুল হাসান আরো জানান, মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপসহকারী পরিচালক ওমর ফারুক সম্প্রতি অভিযোগপত্রটি ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতের দুদকের সাধারণ নিবন্ধন শাখায় দাখিল করেন।

অভিযোগপত্র থেকে জানা যায়, সাবেক রেজিস্ট্রার বি এম জয়নাল আবেদীন তাঁর চাকরির সার্ভিস বইয়ের জন্ম তারিখের ঘরে ১৯৪০-এর পরিবর্তে সুকৌশলে ১৯৪৪ লিখে জন্ম তারিখ পরিবর্তন করেন। নিয়ম অনুযায়ী, ১৯৯৬ সালের ৩১ ডিসেম্বর তারিখ থেকে ৫৭ বছর পূর্তি সাপেক্ষে অবসর প্রস্তুতিকালীন ছুটিতে (এলপিআর) যাওয়ার কথা। কিন্তু তিনি তা করেননি। জাল-জালিয়াতি করে তিনি ১৯৯৬ সালের ৩১ ডিসেম্বর থেকে ২০০০ সালের ৩১ ডিসেম্বর সময় পর্যন্ত চার বছর বেশি চাকরি করেন। আর এর মাধ্যমে তিনি বেতন ও অন্যান্য ভাতা বাবদ সরকারের পাঁচ লাখ ৯১ হাজার ৬৮৩ টাকা গ্রহণপূর্বক আত্মসাৎ করেছেন।

এ অভিযোগে ২০১৭ সালের ১১ অক্টোবর রাজধানীর পল্টন মডেল থানায় দুদকের উপসহকারী পরিচালক ওমর ফারুক বাদী হয়ে মামলা করেন। পরে তাঁর বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১ ধারায় এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একমাত্র আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়।