জাবালে নূরের চালক-হেলপারকে কারাগারে পাঠানোর নির্দেশ

রাজধানীতে বাসচাপায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর নিহত হওয়ার ঘটনায় দায়ের করা মামলায় আসামিদের রিমান্ড শুনানির জন্য ৬ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

একইসঙ্গে আজ মঙ্গলবার (৩১ জুলাই) তাদের কারাগারে পাঠানোরও আদেশ দিয়েছেন ঢাকা মহানগর হাকিম এইচ এম তোয়াহা।

এর আগে ২৯ জুলাইয়ের ওই দুর্ঘটনার জন্য দায়ী জাবালে নূর পরিবহনের দু’টি বাসের চালক ও হেলপারকে ১০ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করে পুলিশ। তবে মামলার সিডি না থাকায় এ আবেদনের বিষয়ে শুনানির জন্য ৬ আগস্ট পরবর্তী দিন ধার্য করা হয়।

এই ঘটনায় দায়ের হওয়ার মামলার তদন্ত কর্মকর্তা ক্যান্টনমেন্ট থানার উপ-পরিদর্শক (এসআই) রিয়াদ আহমেদ আজ যাদের রিমান্ডে নেয়ার আবেদন করেছিলেন তারা হলেন- দুই বাসের চালক সোহাগ আলী ও জুবায়ের এবং হেলপার এনায়েত হোসেন ও রিপন।

২৯ জুলাই দুপুরে কালশী ফ্লাইওভার থেকে নামার মুখে এমইএস বাসস্ট্যান্ডে ১৫/২০ জন শিক্ষার্থী দাঁড়িয়ে ছিলেন। জাবালে নূর পরিবহনের একটি বাস ফ্লাইওভার থেকে নামার সময় মুখেই দাঁড়িয়ে যায়। এ সময় পেছন থেকে আরেকটি দ্রুতগতি সম্পন্ন জাবালে নূরের বাস ওভারটেক করে সামনে আসতেই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। নিমিষেই উঠে পড়ে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের ওপর। চাকার নিচে পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যায় দুইজন। এ ছাড়া আহত হন আরও ১৫/২০ শিক্ষার্থী।

ওই দিন রাত ও পরদিন সকালে রাজধানী ঢাকা এবং বরগুনায় অভিযান চালিয়ে চারজনকে গ্রেফতার করা হয়।

দুর্ঘটনার দিন থেকেই রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।