জঙ্গি বিরোধী প্রচারণার জন্য সাংবাদিক জব্বার হোসেনকে সম্মাননা

জঙ্গি বিরোধী প্রচারণার জন্য বিশেষ সম্মাননা পেলেন নারীবাদী কলামিস্ট ও ‘আজ সারাবেলা’র সম্পাদক জব্বার হোসেন।

রাজধানীর হোটেল রেডিসনে সুচিন্তা ফাউন্ডেশন আয়োজিত ‘২১ আগস্ট : বাংলাদেশের রাজনীতির বর্তমান-ভবিষ্যৎ’ শিরোনামে এক আলোচনা সভায় গত শনিবার (২৯ অক্টোবর) এই সম্মাননা প্রদান করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে ঢাকা ও চট্টগ্রাম সুচিন্তার আরও ৯ জনকে সম্মাননা প্রদান করা হয়।

এই সম্মাননা পাওয়ার প্রতিক্রিয়ায় জব্বার হোসেন বলেন, জঙ্গিবাদ শুধু বাংলাদেশে নয়, বিশ্বজুড়ে একটি উপদ্রব। ধর্মের ভুল আর মিথ্যা ব্যাখ্যা দিয়ে জঙ্গিরা মানুষকে বিভ্রান্ত করে। তরুণদের ভুল পথে নিয়ে যায়। মানুষ আত্মঘাতী হয়, হত্যা করে অন্যকে। জঙ্গিবাদের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে কাজ করছে সুচিন্তা ফাউন্ডেশন। এই সম্মাননা আমার নয়, সুচিন্তা’র সকলের।

এটি জঙ্গি বিরোধী কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ তার দ্বিতীয় সম্মাননা। এর আগে মৌলবাদ ও জঙ্গিবাদবিরোধী কার্যক্রমে ভূমিকা রাখার জন্য জব্বার হোসেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকেও সম্মাননা পান।

শনিবারের ওই আলোচনা সভায় সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত একটি প্রেজেন্টেশনের মাধ্যমে বিএনপি + বঙ্গবন্ধুর ঘাতক + রাজাকার + জামায়াত + যুদ্ধাপরাধী + জঙ্গি = একই সূত্রে গাঁথা, এটাই সামাজিক রাজনৈতিক দর্শনের সূত্রে প্রমাণ করেন।

অনুষ্ঠানে বক্তৃতা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, মুক্তিযোদ্ধা ও নারী নেত্রী রোকেয়া কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেসবাহ কামাল ও সাংবাদিক মোজাম্মেল বাবু।