হুয়াওয়ে কর্মকর্তার জামিন মঞ্জুর করল কানাডার আদালত

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১২ ডিসেম্বর, ২০১৮ ১০:৪২ পূর্বাহ্ণ
হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা মেং ওয়ানঝৌ

চীনের টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের শীর্ষ এক কর্মকর্তার জামিন আবেদন মঞ্জুর করেছে কানাডার একটি আদালত। যুক্তরাষ্ট্রের অনুরোধে গ্রেফতার হওয়া হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা মেং ওয়ানঝৌ এখন প্রত্যর্পণ শুনানির অপেক্ষায় রয়েছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

যুক্তরাষ্ট্রের অভিযোগ হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা মেং ওয়ানঝৌ ইরানের সঙ্গে তার প্রতিষ্ঠানের ব্যবসায়িক লেনদনের বিষয়ে একটি বহুজাতিক ব্যাংকে বিভ্রান্ত করে ঋণদাতাদের ওয়াশিংটনের নিষেধাজ্ঞা অমাণ্যের ঝুঁকিতে ফেলেছেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রত্যর্পণের অনুরোধে সাড়া দিয়ে গত ১ ডিসেম্বর ভ্যাঙ্কুভার বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জানায় কানাডার বিচার বিভাগ। এ গ্রেফতারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মেংকে মুক্তি দেওয়ার দাবি জানায় কানাডার চীনা দূতাবাস।

আল জাজিরার খবরে বলা হয়েছে, মঙ্গলবার (১১ ডিসেম্বর) ভ্যাঙ্কুভার আদালতে শুনানি শেষে ১ কোটি কানাডীয় ডলার এবং অন্যান্য শর্তে মেংয়ের জামিন আবেদন মঞ্জুর করে বিচারক উইলিয়াম এচরেক।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে ৪৬ বছর বয়সী মেংকে গ্রেফতারের পর আর্থিক বাজারে অস্থিরতা তৈরি হয়। এছাড়া বিশ্বের দুই বৃহৎ অর্থনীতি চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য বিরোধ নিরসনের পথে বাধা হয়ে দাঁড়ায় এই গ্রেফতারের ঘটনা। দ্রুত কানাডা তাকে মুক্তি না দিলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেয় চীন।

এদিকে মঙ্গলবার অটোয়া জানিয়েছে, কানাডার এক নাগরিককে চীনে আটক করা হয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে তাকে সাবেক কূটনীতিক বলে দাবি করা হয়েছে। হুয়াওয়ের মামলার সঙ্গে ওই আটকের স্পষ্টত কোনও সংযোগ নেই কানাডার সরকার দাবি করলেও বিশ্লেষকদের অনুমান এটা বেইজিংয়ের প্রতিশোধ।