কোকাকোলার বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃতি বন্ধে হাইকোর্টে রিট

কোমল পানীয় কোম্পানি কোকাকোলার বিভিন্ন বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃত শব্দ কেন ব্যবহার করা হচ্ছে তা জানতে চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। রিটে গণমাধ্যমে প্রচারিত কোকাকোলার বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃতি বন্ধেরও নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি বাংলা ভাষার বিকৃতি বন্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে রুল জারিরও আর্জি জানানো হয়েছে।

আজ বুধবার (২৭ ফেব্রুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আইনজীবী মনিরুজ্জামান রানা এ রিট দায়ের করেন।

রিটে আইন মন্ত্রণালয় সচিব, তথ্য মন্ত্রণালয় সচিব, সংস্কৃতি মন্ত্রণালয় সচিব ও বাংলা একাডেমী সহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এ সময় রাষ্ট্রপক্ষে আদালতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে তিনি গণমাধ্যমকে বলেন, ‘সম্প্রতি কোকোকোলা তাদের বোতলে বাংলা শব্দ বিকৃত করে বাজারে পণ্য বিক্রি করছে। পাশাপাশি ভাষা বিকৃতি করে বিভিন্ন মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করছে। তাই ভাষা বিকৃতি বন্ধ করে কোকোকোলার ওইসব বোতল বাজার থেকে সরিয়ে নিতে, কোকোকোলার বোতল বিকৃত বাংলা ভাষার ব্যবহার বন্ধ এবং তাদের প্রচারিত বিজ্ঞাপনটি বন্ধ করার নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের একজন আইনজীবী হাইকোর্টে রিট দায়ের করেছেন।’

রিটটির ওপর আগামী সপ্তাহে শুনানি হতে পারে বলেও জানান তিনি।

রিটকারী আইনজীবী মো. মনিরুজ্জামান রানা জানান, রিট কোকাকোলার ব্যবসা বন্ধের জন্য করা হয়নি! বাংলা ভাষার বিকৃতি রোধে করা হয়েছে।