সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

সুপ্রিম কোর্ট বারের নবনির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর কাল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত (২০১৯-২০) কার্যনির্বাহী পরিষদের কাছে আগামীকাল বৃহস্পতিবার (৪ এপ্রিল) দায়িত্ব হস্তান্তর করবে আগের কমিটি।

আজ বুধবার (৩ এপ্রিল) সমিতির বিদায়ী ও পুনরায় নির্বাচিত সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এর আগে গত ১৩ ও ১৪ মার্চ দুই দিনব্যাপী এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে ভোটার ছিলেন ৫ হাজার ৮২১ জন আইনজীবী।

গত ১৫ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির হল রুমে এই ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান।

নির্বাচনে ১৪টি পদের মধ্যে বিএনপি সমর্থিত নীল প্যানেল সম্পাদক পদসহ ৮টি পদে সংখ্যাগরিষ্ঠতা পায়। পাশাপাশি সরকার সমর্থিত প্যানেল সাদা দল সভাপতি পদসহ ৬টি পদে জয়লাভ করে।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল থেকে সভাপতি, একজন সহ সভাপতি, একজন সহ সম্পাদক পদ ও তিনজন সদস্য পদে জয়ী হয়েছেন।

অন্যদিকে বিএনপি সমর্থিত প্যানেল থেকে সমিতির সম্পাদক, একজন সহ সভাপতি, একজন সহ সম্পাদক, কোষাধ্যক্ষ ও চারজন সদস্য পদে জয়লাভ করেন।

সভাপতি পদে এম আমিন উদ্দিন পান ৩ হাজার ২২৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এ জে মোহাম্মদ আলী পান ২ হাজার ৪৪৩ ভোট। আর সম্পাদক পদে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন পান ৩ হাজার ৫৭ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুন নুর দুলাল পান ২ হাজার ৬৪৯ ভোট।

সহ সভাপতি পদে বিজয়ী হন বিএনপির আব্দুল বাতেন (২ হাজার ৮৫৬ ভোট) ও আওয়ামী লীগের মো. জসিম উদ্দিন (২ হাজার ৮৪৯ ভোট)।

কোষাধ্যক্ষ পদে জয়ী হন বিএনপির মো. ইমাম উদ্দিন (২ হাজার ৯৪৭ ভোট)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মো. সৈয়দ আলম টিপু পান ২ হাজার ৮৩০ ভোট।

সহ সম্পাদক পদে (২ জন) জয়ী হন আওয়ামী লীগের কাজী শামছুল হাসান শুভ (২ হাজার ৭২৯ ভোট) এবং বিএনপির শরিফ ইউ আহমেদ (২ হাজার ৭২২ ভোট)।

সদস্য পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে আফিফা আফরোজ, মো. শামিম সরদার ও চঞ্চল কুমার চোধুরী জয়ী হন। অন্যদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে নির্বাচিত হন, কাজী আক্তার হোসেন, রাশিদা আলিম ঐশী, মো. ওসমান চৌধুরী এবং সৈয়দা শাহিন আরা লাইলী।

প্রসঙ্গত, প্রতিবছর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৮-১৯ সালের নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা নিরঙ্কুশ জয় পায়। সভাপতি, সম্পাদকসহ ১০টি পদে জয় লাভ করে এই প্যানেল। অন্যদিকে আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) সমর্থিত প্রার্থীরা চারটি পদে জয় লাভ করে।