দায়িত্ব গ্রহণকালে আইনজীবীদের উদ্দেশ্যে যা বললেন নবনির্বাচিত সভাপতি

নারী আইনজীবীদের কমন রুম ও অন্যান্য ব্যবস্থার বিষয়টি গুরুত্বসহকারে দেখবেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ মেয়াদে নবনির্বাচিত কমিটির নেতাদের দায়িত্ব বুঝে নেয়ার সময় শুভেচ্ছা বক্তব্যে তিনি এ কথা বলেন তিনি। বৃহস্পতিবার (৪ এপ্রিল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে সমিতির বার্ষিক সাধারণ সভায় নতুন কমিটিকে ফুল দিয়ে দায়িত্ব হস্তান্তর করেন ২০১৮-১৯ মেয়াদের পূর্বের কমিটির নেতারা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রধান নির্বাচন কমিশনার জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সাবেক ও বর্তমান কমিটির সব নেতা।

অনুষ্ঠানে নবনির্বাচিত সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে আমাকে নির্বাচিত করায় সব আইনজীবীর কল্যাণে সকলকে সঙ্গে নিয়ে কাজ করবো। বিশেষ করে আমরা নতুন বহুতল ভবন তৈরি করার সময় নারী আইনজীবীদের কক্ষ, বিশ্রামাগার (কমনরুম) এবং অন্যান্য ব্যবস্থা গুরুত্বসহকারে দেখবো। আগামী বছর যেন আপনাদের ভালোবাসাসহ বিদায় নিতে পারি, সেই দোয়া চাই।

বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন বিদায়ী সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তিনি বলেন, গত কমিটিতে থেকে যারা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে সহযোগিতা করেছেন তাদের সকলকে আন্তরিক ধন্যবাদ। নতুন কমিটির দায়িত্ব গ্রহণকারী সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিন্দন।

তিনি আরও বলেন, গত কমিটিতে থাকার সময় বুঝিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গঠনতন্ত্র (সংবিধান) পরিবর্তন করা দরকার। তাই আমরা আশা করছি, যে কাজটি করতে পারিনি নতুন কমিটি সেই কাজ করবে।

এর আগে গত ১৩ ও ১৪ মার্চ দুই দিনব্যাপী এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে ভোটার ছিলেন ৫ হাজার ৮২১ জন আইনজীবী।

প্রধান নির্বাচন কমিশনার জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান গত ১৫ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির হল রুমে এ নির্বাচনের ফল ঘোষণা করেন। নির্বাচনে ১৪টি পদের মধ্যে বিএনপি সমর্থিত নীল প্যানেল সম্পাদক পদসহ ৮টি পদে সংখ্যাগরিষ্ঠতা পায়। অন্যদিকে সরকার সমর্থিত প্যানেল সাদা দল সভাপতি পদসহ ৬টি পদে জয়লাভ করে।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল থেকে সভাপতি, একজন সহ-সভাপতি, একজন সহ-সম্পাদক পদ ও তিনজন সদস্য পদে জয়ী হয়েছেন। অন্যদিকে বিএনপি সমর্থিত প্যানেল থেকে সমিতির সম্পাদক, একজন সহ-সভাপতি, একজন সহ-সম্পাদক, কোষাধ্যক্ষ ও চারজন সদস্য পদে জয়লাভ করেন।

সদস্য পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে আফিফা আফরোজ, মো. শামিম সরদার ও চঞ্চল কুমার চোধুরী জয়ী হন। অন্যদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে নির্বাচিত হন, কাজী আক্তার হোসেন, রাশিদা আলিম ঐশী, মো. ওসমান চৌধুরী এবং সৈয়দা শাহিন আরা লাইলী।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ মেয়াদে নবনির্বাচিত কমিটির নেতাদের দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন, সাবেক সম্পাদক অ্যাডভোকেট সাইদুর রহমান, ব্যারিস্টার বদরোদ্দাজা বাদল, অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মুরাদ রেজা, অ্যাডভোকেট আজাহারুল্লাহ ভূইয়া ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোতাহার হোসেন সাজু প্রমুখ উপস্থিত ছিলেন।