ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

চাঁদ দেখা নিয়ে ইসলামিক ফাউন্ডেশনকে আইনি নোটিশ

পবিত্র শাবান মাসের তারিখ ঘোষণাকে ‘ভুল’ আখ্যা দিয়ে এর বিরুদ্ধে প্রতিবাদ ও চাঁদ দেখে ঘোষণার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ ওমর শরীফ ১০ ব্যক্তির পক্ষে লিগ্যাল নোটিশটি পাঠান।

লিগ্যাল নোটিশ পাঠানো ১০ জন হলেন- আল্লামা আবুল বাশার মুহম্মদ রহুল হাসান, আল্লামা আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ, মুহম্মদ মাহবুব আলম, মুহম্মদ আরিফুর রহমান, সাইয়্যিদ মুহম্মদ মুক্তাদুল ইসলাম, অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী, আবু বকর সিদ্দিক হাসান, হাফিজ মুহম্মদ মাইনুল ইসলাম পারভেজ, কবির হুসাইন এবং মুহম্মদ আব্দুল মান্নান।

নোটিশে বলা হয়, গত ৬ এপ্রিল ২০১৯ তারিখে ইসলামি ফাউন্ডেশন বাংলাদেশ সন্ধ্যায় চাঁদ পর্যবেক্ষক কমিটির বৈঠকে একটি প্রেস রিলিজ জারি করে যে, শাবান মাসের নতুন চাঁদ বাংলাদেশে কোথাও দেখা যায়নি তাই পবিত্র শাবানের মাস ৮ এপ্রিল ২০১৯ সাল থেকে শুরু হবে। অথচ ৬ এপ্রিল সন্ধ্যায় খাগড়াছড়ি জেলার হাতিমুড়া এলাকার বহু সংখ্যক প্রত্যক্ষদর্শী পবিত্র শাবান মাসের চাঁদ দেখেছেন। চাঁদ দেখার সংবাদ; ইসলামিক ফাউন্ডেশনের জেলা চাঁদ দেখা বিষয়ক কমিটির সভাপতি খাগড়াছড়ি জেলার ডিসি’র মাধ্যমে ‘ইসলামিক ফাউন্ডেশন’কে জানানোর পরও শাবান মাসের চাঁদ দেখার সঠিক তারিখ ঘোষণা করছে না ইসলামিক ফাউন্ডেশন। যা সম্পূর্ণরূপে শরিয়ত বিরোধী।

ইসলামিক ফাউন্ডেশনের ডিজি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, খাগড়াছড়ির জেলা প্রশাসকসহ খাগড়াছড়ি থানা নির্বাহী কর্মকর্তাকে নোটিশে বিবাদী করা হয়। ইসলামিক ফাউন্ডেশনসহ সংশ্লিষ্টরা যদি চাঁদ দেখার পর নেওয়া সিদ্ধান্ত থেকে সরে না আসে তাহলে এ বিষয়ে নির্দেশনা চেয়ে হাইকোর্টের রিট করা হবে বলেও নোটিশে বলা হয়।