এফিডেভিট জটিলতা নিরসন করা হয়েছে, দাবী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাহী কমিটির উদ্যোগে রেজিস্ট্রার জেনারেল ও এফিডেভিট কমিশনারদের উপস্থিতিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এর মৌখিক আদেশে এখন থেকে এফিডেভিট করতে সংশ্লিষ্ট আইনজীবীকে স্বশরীরে উপস্থিত থাকতে হবে না মর্মে সিদ্ধান্ত হয় আজ।

ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম’কে তথ্যটি নিশ্চিত করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাহী কমিটির সহ সম্পাদক ব্যারিস্টার কাজি শামসুল হাসান শুভ জানান, নির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক কমিটির এক প্রতিনিধি দল বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্টার ডঃ জাকির হোসেনের সাথে আমরা দেখা করি এবং তিনি সঙ্গে সঙ্গে তা বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্ট সকল এফিডেভিট কমিশনারকে তার অফিসে ডেকে এনে প্রধান বিচারপতির মৌখিক আদেশ বাস্তবায়ন করার নির্দেশ দেন। এখন এফিডেভিট করার সময় শুধু সংশ্লিষ্ট আইনজীবীর ফটো আইডি থাকলেই চলবে।

প্রসঙ্গত, এফিডেভিট করার জন্য হলফকারীর জাতীয় পরিচয়পত্র প্রদর্শন কিংবা হলফকারী নিজে উপস্থিত থেকে হলফনামা সম্পাদনা করার নিয়ম প্রচলিত ছিল। কিন্তু সম্প্রতি হাইকোর্ট থেকে নির্দেশনা দেয়া হয়- এফিডেভিট করার জন্য মামলায় নিয়োজিত আইনজীবীকে এফিডেভিট কমিশনারের সামনে হাজির থাকতে হবে। এর প্রতিবাদে ‘সাধারণ আইনজীবী পরিষদ’ ব্যানারে আইনজীবীরা ইতোপূর্বে মানববন্ধন কর্মসূচি পালন করে করেছে এবং তা সমাধানে প্রধান বিচারপতির সাথেও দেখা করেন।