চট্টগ্রাম কারাগারের জেলার সোহেল রানা বিশ্বাস

কারাগারেই থাকতে হচ্ছে জেলার সোহেল রানাকে

মানিলন্ডারিং আইনে দায়ের করা মামলায় চট্টগ্রাম কারাগারের জেলার সোহেল রানা বিশ্বাসের জামিনের বিষয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে, তাকে কারাগারেই থাকতে হচ্ছে বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

জামিন সংক্রান্ত রুল খারিজ করে আজ সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে সোহেল রানার পক্ষে আইনজীবী ছিলেন মো. আদনান রফিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। দুদকের পক্ষে ছিলেন এ কে এম ফজলুল হক।

এর আগে, ৯ জানুয়ারি তাকে কেন জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিল হাইকোর্ট।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৭ অক্টোবর ভৈরব রেলওয়ে স্টেশনে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের একটি বগি থেকে চট্টগ্রাম কারাগারের জেলার সোহেলকে একটি ব্যাগসহ গ্রেফতার করা হয়। তার ব্যাগ থেকে ৪৪ লাখ ৪৩ হাজার টাকা, আড়াই কোটি টাকার তিনটি ব্যাংক এফডিআর, এক কোটি ৩০ লাখ টাকার তিনটি ব্যাংক চেক, পাঁচটি চেক বই ও ১২ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। পরে তার বিরুদ্ধে ভৈরব রেলওয়ে থানায় মানি লন্ডারিং ও মাদক আইনে পৃথক দুটি মামলা করে রেলওয়ে পুলিশ।

এ ঘটনার আগে তিনি কারাগারে মাদক ব্যবসাসহ অফিসিয়াল শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে একবার বরখাস্ত হন। এছাড়া ২০১০ সালে কর্তব্যে অবহেলা ও ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশ অমান্য করার অভিযোগে তাকে বরখাস্ত করা হয়। পরে ক্ষমা চেয়ে চাকরি ফিরে পান।