শিশুকে অপরাধী বলা যাবে না, ছবি দেখানোর সমালোচনা

শিশুদের বিচার করার ক্ষেত্রে হাইকোর্টের সবশেষ রায়টিকে আইন হিসেবে বিবেচনায় বিচার করার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের বিশেষ কমিটির চেয়ারম্যান বিচারপতি মুহাম্মদ ইমান আলী। শনিবার (২৪ আগস্ট) সকালে বরিশাল, খুলনা, ও সিলেট বিভাগের বিচারকদের নিয়ে বিশেষ কর্মশালায় তিনি এমন বক্তব্য দেন। অনুষ্ঠানে হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ গণমাধ্যমে শিশুদের ছবি দেখানোর কঠোর সমালোচনা করেন।

শিশুদের বিচারের আইন নিয়ে অষ্পষ্টতা বহুদিনের। গত বুধবার (২১ আগস্ট) একটি রায়ে, তা দূর হয় অনেকটাই।

শিশুদের অধিকার নিয়ে সুপ্রিম কোর্টের বিশেষ কমিটি আয়োজিত এ কর্মশালায়ও বিষয়টি নিয়ে আলোচনা হয় বিস্তর। যেখানে উপস্থিত ছিলেন বরিশাল, খুলনা ও সিলেট বিভাগের বিচারকরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ইমান আলী বলেন, এখন থেকে হাইকোর্টের রায়টিই আইন হিসেবে গণ্য হবে। শিশুদের জোর করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি না নেয়ার কথাও বলেন তিনি। যদি কোনো কারণে নিতেই হয়, তবে অবশ্যই তা বাবা-মার সামনে হতে হবে।

হাইকোর্ট বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্ট শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটির সদস্য শেখ হাসান আরিফ বলেন, শিশুদের বিচারে বিচারকদের মানসিকতায় পরিবর্তন আনতে হবে। বিচার চলাকালে গণমাধ্যমে শিশুদের ছবি প্রচারেরও সমালোচনা করেন তিনি।

তিনি বলেন, শিশুকে অপরাধী বলা যাবে না। শিশু যদি আসামি বা সাক্ষী হয়,তাহলে তার ছবি ও পরিচিতি দেখানো যাবে না।

শিশুদের বিচার শিশু আদালত ছাড়া অন্য কোনো আদালত করা যাবে না বলেও জানান বক্তারা।

সূত্র- চ্যানেল ২৪