প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন BUP National Law Fest-2019 এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথিদের উদ্দেশে বক্তব্য রাখেন

মানুষের প্রতি শ্রদ্ধা ও সম্মান সংবিধান নির্ভর সমাজ গঠনের মূল চাবিকাঠি

বাংলাদেশের মতো রাষ্ট্রে সাংবিধানিক শাসনের পবিত্রতা সম্পর্কে আলোচনা করতে গিয়ে একটি সংবিধান নির্ভর সমাজ গঠনের লক্ষ্যে মূল চাবিকাঠি হিসেবে মানুষের প্রতি শ্রদ্ধা এবং সম্মানের ওপর বিশেষভাবে জোর দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) তিন দিনব্যাপী ‘বিইউপি ন্যাশনাল ল’ ফেস্ট-২০১৯ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ বিষয়টি তুলে ধরেন। বিইউপি’র বিজয় অডিটোরিয়ামে ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজের (এফএসএসএস) ডিপার্টমেন্ট অব ল’-এর উদ্যোগে আয়োজিত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

এসময় প্রধান বিচারপতি বাংলাদেশের মতো রাষ্ট্রে সাংবিধানিক শাসনের পবিত্রতা সম্পর্কে আলোচনা করেন। একটি সংবিধান নির্ভর সমাজ গঠনের লক্ষ্যে মূল চাবিকাঠি হিসেবে তিনি বিশেষভাবে জোর দিয়েছেন মানুষের প্রতি শ্রদ্ধা এবং সম্মানের ওপর। এছাড়া আন্তর্জাতিক শান্তি এবং শৃঙ্খলা বজায় রাখতে বাংলাদেশের সামরিক বাহিনীর অবদান প্রশংসার সঙ্গে উল্লেখ করেন। পরে জাতীয় আইন উৎসবে যোগদানকারী সব প্রতিযোগীকে শুভেচ্ছা ও শুভকামনা জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ মো. জাকির হোসেন, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপ উপাচার্য প্রফেসর ড. এম আবুল কাশেম মজুমদার ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী জেড আই খান পান্না।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম. আমীর-উল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজের (এফএসএসএস) ডিন ব্রিগেডিয়ার জেনারেল মো. সিদ্দিকুল আলম শিকদার।

উদ্বোধনী অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্বে ছিলেন ডিপার্টমেন্ট অব ল’-এর চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অব.) মো. সিরাজ উদ্দীন আহমেদ।

বাংলাদেশের ১৬টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০০ জন শিক্ষার্থী ওই ল ফেস্টে অংশগ্রহণ করেন।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিষয়ক শিক্ষার্থীদের অংশগ্রহণে জাতীয় আইন উৎসব আয়োজনের অন্যতম উদ্দেশ্য ছিল সম্ভাবনাময় পেশা হিসেবে আইন পেশা এবং এর নানা বিষয়ের ওপর আলোকপাতসহ আইনের শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ সৃষ্টি করা।