আইনি নোটিশ
আইনি নোটিশ

ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় সেনা-পুলিশ পাঠাতে আইনি নোটিশ

ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শান্তি প্রতিষ্ঠায় সৈন্য ও পুলিশ পাঠানোর উদ্যোগ নিতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের অঙ্গীকার বাস্তবায়নে আজ বুধবার (২০ নভেম্বর) এ নোটিশ প্রেরণ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো: মাহমুদুল হাসান।

ওআইসি সনদের অনুচ্ছেদ ১(৪) (৮), জাতিসংঘ সনদের অনুচ্ছেদ ১ ও বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ২৫(সি) থেকে অনুপ্রাণিত হয়ে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় প্রেরিত নোটিশে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে পক্ষ করা হয়েছে।

নোটিশে বলা হয়, নোটিশ প্রেরণকারী ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে “মাস্টার্স অফ হিউম্যান রাইটস” ডিগ্রি অর্জন করেন। উক্ত মাস্টার্স কোর্স করার সময় তিনি আন্তর্জাতিক মানবাধিকার আইন, পাবলিক ইন্টারন্যাশনাল ল, যুদ্ধের আইন ও অন্যান্য আন্তর্জাতিক আইন সম্পর্কে ধারণা লাভ করেন।

নোটিসের মূল বক্তব্য অনুযায়ী, বাংলাদেশ বিশ্ব শান্তির জন্য অগ্রণী ভূমিকা পালন করছে। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ শান্তিরক্ষী বাহিনী হিসেবে ২৫টির বেশি দেশে সেনাবাহিনী প্রেরণ করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য দেশগুলো হলো- নামিবিয়া, কম্বোডিয়া, সোমালিয়া, উগান্ডা, রুয়ান্ডা, মোজাম্বিক, প্রাক্তন যুগোস্লাভিয়া, লাইবেরিয়া, হাইতি, তাজিকিস্তান, পশ্চিম সাহারা, সিয়েরা লিওন, জর্জিয়া, কঙ্গো ইত্যাদি। (তথ্যসূত্র উইকিপিডিয়া)

বাংলাদেশ বিশ্বের তৃতীয় মুসলিম জনসংখ্যা বহুল দেশ। যার দরুন, মুসলিম বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের নৈতিক কর্তব্য রয়েছে। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ যেমন- ফিলিস্তিন, লিবিয়া, সিরিয়া, ইরাক, ইয়েমেন, সৌদি আরব, ইত্যাদি আরব দেশসমূহ বিভিন্ন ধরনের নিরাপত্তা ঝুঁকিতে আছে। ফলশ্রুতিতে মুসলিম বিশ্বের এসব দেশে শান্তি প্রতিষ্ঠায় শান্তিরক্ষী বাহিনী হিসেবে বাংলাদেশের সেনাবাহিনী ও পুলিশ মোতায়েনের উদ্যোগ নেওয়া আবশ্যক ।

বাংলাদেশ যদি মধ্যপ্রাচ্যের দেশ সমূহের শান্তি প্রতিষ্ঠায় সেনাবাহিনী ও পুলিশ ফোর্স প্রেরণের উদ্যোগ নেয় তাহলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের অঙ্গীকার আরো বেগবান হবে এবং বাংলাদেশের অর্থনীতি উপকৃত হবে ।

পরিশেষে উক্ত আইনি নোটিশ পাওয়ার ৩০ দিনের মধ্যে এ ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে, অন্যথায় এ ব্যাপারে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হবে বলে উল্লেখ করা হয়েছে ।