উচ্চ আদালত

অবৈধভাবে ৪২ বস্তা পেঁয়াজ মজুত: ব্যবসায়ীর জামিন মেলেনি হাইকোর্টে

অবৈধভাবে ৪২ বস্তা পেঁয়াজ মজুতের অভিযোগে দায়ের হওয়া মামলায় ফেনীর ব্যবসায়ী মইন উদ্দিনের জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। ফলে পেঁয়াজ মজুতদার আসামির জামিন হাইকোর্টে মেলেনি বলে জানিয়েছেন আইনজীবীরা।

আসামির পক্ষে করা জামিন আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. রইস উদ্দিন ও বিচারপতি খন্দকার দিলিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে পেঁয়াজ ব্যবসায়ীর জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে বলেন, এ বছর সবচেয়ে বেশি আলোচিত বিষয় ছিল পেঁয়াজ। পেঁয়াজ নিয়ে সরকারের মেগা প্রকল্পসহ সকল বড় অর্জন ম্লান হওয়ার উপক্রম হয়। তাই মজুতের অভিযোগে এ আসামিকে জামিন দিলে অন্যরাও উৎসাহিত হবে। এ কারণে চার্জশিট বা পুলিশ রিপোর্ট না হওয়া পর্যন্ত এ আসামিকে জামিন দেয়া উচিত হবে না।

পরে আসামির আইনজীবী জামিন আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজের আবেদন করলে আদালত খারিজের আদেশ দেন।

অভিযোগে উল্লেখ করা হয়, ফেনীর ব্যবসায়ী মইন উদ্দিন ৪২ বস্তা পেঁয়াজ কিনে মজুত করেন। যার পরিমাণ প্রায় এক হাজার ৪০০ কেজি। ওই ঘটনায় তাকে আইনশৃঙ্খলা বাহিনী গ্রেফতার করে। পরে তিনি অন্তর্বর্তীকালীন জামিন চেয়ে হাইকোর্টে আবেদন জানান। কিন্তু হাইকোর্ট জামিন না দিয়ে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইতে নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় তিনি আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত তাকে কারাগারে পাঠান। এরপর পুনরায় জামিন চেয়ে ব্যবসায়ী মইন উদ্দিন হাইকোর্টে আবেদন জানান। কিন্তু উচ্চ আদালতেও তার জামিন মেলেনি।