সর্বোচ্চ আদালত
সর্বোচ্চ আদালত

অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় এবার ড্যাফোডিল ইউনিভার্সিটিকে জরিমানা

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এমন বিধান অমান্য করায় ড্যাফোডিল ইন্টারন্যশনাল ইউনিভার্সিটিকে ১০ লক্ষ টাকা জরিমানা করেছে হাইকোর্ট।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে আজ রোববার (৯ ফেব্রুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার দিদার উস সালাম।

আদেশের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করে আইনজীবী দিদার জানান, আগামী সাত দিনের মধ্যে একটি ক্যান্সার হাসপাতালে  জরিমানার টাকা দিয়ে রসিদ দেখানোর পর শিক্ষার্থীদের বার কাউন্সিলের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৩ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) একটি সার্কুলার জারি করে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না মর্মে নির্দেশনা দেয়।

এ নির্দেশনা অমান্য করে ভর্তি করানো অতিরিক্ত শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দিচ্ছে না বার কাউন্সিল। পরে ভুক্তভোগী শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করে। হাইকোর্ট বিভাগ সেই রিটের শুনানি নিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া ও ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন হাইকোর্ট।