প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন (ফাইল ছবি)

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ব্যবসা কেন্দ্রে পরিণত হয়েছে: প্রধান বিচারপতি

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবর্তে ব্যবসা কেন্দ্রে পরিণত হয়েছে, বলে মন্তব্য করেছেন, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসির) নির্দেশনা না মানায় ইবাইস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বার কাউন্সিল পরীক্ষায় অংশ নিতে পারবেন না বলে রায় প্রদানকালে প্রধান বিচারপতি রোববার (৯ ফেব্রুয়ারি) এ মন্তব্য করেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ এ রায় ঘোষণা করেন। এ সময় প্রধান বিচারপতি বলেন, ‌‘বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আর বিশ্ববিদ্যালয় নেই, সবই ব্যবসা কেন্দ্রে পরিণত হয়েছে।’

এর আগে আইন বিভাগে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা না মানায় তিনটি বিশ্ববিদ্যালয়কে পৃথকভাবে ১০ লাখ টাকা করে জরিমানা করেন আপিল বিভাগ। ফলে, ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের কোটার অতিরিক্ত ভর্তি করা শিক্ষার্থীরা আইনজীবী সনদ গ্রহণের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। তবে এ জন্য বারডেম, কিডনি হাসপাতাল ও লিভার ফাউন্ডেশনে পৃথকভাবে ১০ লাখ টাকা করে জরিমানার টাকা দিতে হবে।