চার মাসের সাজার আপিল নিষ্পত্তি হয়নি ৪৯ বছরেও
উচ্চ আদালত

কুড়িগ্রামের দায়রা জজকে একটি রিভিশন মামলা নিষ্পত্তিতে সময় বেঁধে দিলেন হাইকোর্ট

উচ্চ আদালতের আদেশের ভুল ব্যাখ্যা করে তিন আসামিকে জামিন দেওয়ায় এ সংক্রান্ত রিভিশন মামলা নিষ্পত্তি করতে কড়া নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী মার্চ মাসের মধ্যে কুড়িগ্রামের জেলা ও দায়রা জজকে মামলাটি নিষ্পত্তি করতে বলা হয়েছে।

এ সংক্রান্ত একটি আবেদন শুনানি নিয়ে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং বিচারপতি মোঃ রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সাবেক বিচারক আইনজীবী আজিজুর রহমান দুলু এবং তাকে সহযোগিতা করেন আইনজীবী মাকসুদ উল্লাহ।

জানা গেছে, কুড়িগ্রাম জেলার রাজিবপুর থানার ২১/২০১৯ নং জি.আর. মামলার তিনজন আসামী ১) মোঃ শুভ সরকার ২) মোঃ আজাদ খা এবং ৩) মোঃ রফিকুল ইসলাম রফি বিভাগে গত ২৬.০৮.২০১৯ ইং তারিখে আগাম জামিনের জন্য আবেদন করলে হাইকোর্ট তাদের আগাম জামিন প্রদান না করে কুড়িগ্রাম চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করার জন্য নির্দেশ দেন। উক্ত নির্দেশ মোতাবেক তারা গত ২২.০৯.২০১৯ ইং তারিখে আত্মসমর্পন করলে উক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হাইকোর্ট বিভাগের আদেশ ভুল ব্যাখ্যা করে তাদের জামিন প্রদান করেন। হাইকোর্ট বিভাগ জামিন না দিলেও উক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ২২.০৯.২০১৯ ইং তারিখের আদেশে লেখেন আসামী ৩জন হাইকোর্ট বিভাগ হতে জামিন প্রদত্ত হয়েছেন। উক্ত ২২.০৯.২০১৯ ইং তারিখের আদেশের বিরুদ্ধে সংবাদদাতা ৮১/২০১৯ নং ত্রিমিনাল রিভিশন মামলা দায়ের করেন। উক্ত রিভিশন মামলা দায়রা জজ কুড়িগ্রাম নিষ্পত্তি না করে কোন কারণ উল্লেখ ছাড়াই ক্রিমিনাল রুলস এন্ড অডার্স ২০০৯ এর ৩৪ (২) বিধির লঙ্ঘন করে বারবার মূলতবী করেন। উক্ত বেআইনি মূলতবীর বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে চ্যালেঞ্জ করলে কুড়িগ্রামের জেলা ও দায়রা জজকে আদালত এ আদেশ দেন।