ভার্চ্যুয়াল কোর্ট
ভার্চ্যুয়াল কোর্ট

নিম্ন আদালতে এ পর্যন্ত ১ লাখ ৩৬ হাজার ৩৯৯ আবেদন নিষ্পত্তি

সারাদেশের নিম্ন (অধস্তন) আদালতসমূহে গত ৫০ কার্যদিবসে ভার্চ্যুয়াল পদ্ধতিতে শিশু আদালতসহ মোট ১,৩৬,৩৯৯ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬৭,২২৯ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে।

আজ রোববার (২৬ জুলাই) সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করছেন।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত ১১ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৫০ কার্যদিবসে সারা দেশে অধস্তন আদালতে ভার্চ্যুয়াল শুনানিতে ১,৩৬,৩৯৯ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬৭,২২৯ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে।

এর মধ্যে গত সপ্তাহে অর্থাৎ ১৯ থেকে ২৩ জুলাই পর্যন্ত পাঁচ কার্যদিবসে (রবিবার-বৃহস্পতি বার) সারা দেশে অধস্তন আদালতে ভার্চ্যুয়াল পদ্ধতিতে ১৫,৪৯৫টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬,৮২২ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস প্রাদুর্ভাবে উদ্ভূত পরিস্থিতিতে মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে দেশে ভার্চ্যুয়াল পদ্ধতিতে বিচারিক কার্যক্রম শুরু হয়। প্রথমে সীমিত আকারে চালু হওয়া ভার্চ্যুয়াল কোর্টে শুধুমাত্র জামিন শুনানির নির্দেশ দেন সুপ্রিম কোর্ট। পরবর্তীকালে অস্থায়ী নিষেধাজ্ঞা, কারাগারে থাকা আসামির রিমান্ড আবেদনসহ মামলা সংক্রান্ত অন্যান্য আবেদন গ্রহণ, শুনানির বিষয়ে আদালতগুলোকে আদেশ দেয়া হয়।