পুলিশ (প্রতীকী ছবি)
পুলিশ (প্রতীকী ছবি)

দুদকের মামলায় সাবেক পুলিশ পরিদর্শকের ২ বছরের কারাদণ্ড

সম্পদের হিসাব বিবরণী দাখিল না করায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় ফেনীর সাবেক পুলিশ পরিদর্শক হামিদুল হককে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার (২৫ আগস্ট) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় হামিদুল পলাতক থাকায় তার বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেন আদালত।

কারাদণ্ডের পাশাপাশি হামিদুল হককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাকে আরও এক বছর বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

সম্পদের হিসাব দাখিল না করার অভিযোগে ২০০১ সালের ২৬ এপ্রিল তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক আবু বকর সিদ্দিক আসামির বিরুদ্ধে তেজগাঁও থানায় এ মামলা করেন।

মামলায় বলা হয়, ব্যুরো অনুসন্ধানকালে আসামি হামিদুল হক তার স্ত্রী রেহেনা বেগমের নামে ঢাকার পশ্চিম রাজাবাজারে একটি অত্যাধুনিক বাড়িসহ সনামে-বেনামে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছে মর্মে জানতে পারেন। এরপর ব্যুরো এ সংক্রান্তে ২০০০ সালের ৭ জুন অনুসন্ধান প্রতিবেদন দাখিল করে। ওই প্রতিবেদনের আলোকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমতিক্রমে ২০০০ সালের ৩১ আগস্ট আসামিকে সম্পদের হিসাব দাখিলের জন্য নোটিশ প্রদান করে ব্যুরো।

ওই নোটিশ আসামি ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি গ্রহণ করেও নির্দেশ মোতাবেক ৪৫ দিনের মধ্যে সম্পদ বিবরণী দাখিল না করে ১৯৫৭ সালের দুর্নীতি দমন আইনের ২৬ এর ৪(২) ধারা মামলা করে ব্যুরো।

মামলাটি তদন্ত শেষে বর্তমান দুদকের সহকারী পরিচালক রাকিবুল হায়াত ২০১৮ সালের ৫ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করেন। মামলাটিতে ২০১৯ সালের ২৬ মে রায় প্রধানকারী আদালত আসামিরে বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মামলার বিচারকালে আদালত দুইজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন।