‘কজ লিস্ট’ ও মামলার তথ্য জানতে অ্যাপ চালু করেছে সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের দৈনন্দিন কার্যতালিকা আরো সহজ করার জন্য ‘সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ কজ লিস্ট (Supreme Court of Bangladesh-Cause List)’ নামের একটি অ্যাপ উদ্বোধন করা হয়েছে।

আজ সোমবার (১৯ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অ্যাপটি উদ্বোধন করেন।

বিষয়টি নিশ্চিত করে সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সাইফুর রহমান জানান, এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে বিচারপতি, আইনজীবী, আদালতের কর্মকর্তা-কর্মচারীসহ সাধারণ ব্যবহারকারী সর্বোপরি বিচারপ্রার্থী জনগণ সহজেই ভার্চ্যুয়াল মাধ্যমে সুপ্রিম কোর্টের কার্যতালিকা ও মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

আদালত সূত্রে জানা গেছে, অ্যাপটি গুগোল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। সেখান থেকে অ্যাপের নাম লিখে সার্চ করে সহজেই অ্যাপটি ডাউনলোড করা যাবে।

অ্যাপে আপীল বিভাগ, হাইকোর্ট বিভাগ ও অ্যাডভান্স সার্চ অপশন রয়েছে। আপিলেট ডিভিশন অপশনে আপীল বিভাগের দুটি বেঞ্চের কজ লিস্টসহ মামলা সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। আর হাইকোর্ট বিভাগের অংশে হাইকোর্টের দৈনন্দিন কার্যতালিকাসহ বেঞ্চের লিস্ট ও মামলা সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

এছাড়া অ্যাডভান্স সার্চ অপশনে নাম, মামলা নম্বর এবং টেন্ডার নম্বর অনুযায়ী মামলা অনুসন্ধানের সুযোগ রয়েছে। নির্দিষ্ট স্থানে সংশ্লিষ্ট ডিভিশন, মামলার ক্যাটাগরি ও ধরণ, মামলার নম্বর ও সাল, পক্ষগণের নাম অথবা প্রযোজ্য ক্ষেত্রে টেন্ডার নাম্বার দিয়ে মামলা অনুসন্ধানসহ মামলার সর্বশেষ অবস্থা জানা যাবে।