আদালত (প্রতীকী ছবি)
আদালত (প্রতীকী ছবি)

সরকারি জমি নিজের বলে দাবি প্রমাণে ব্যর্থ হওয়ায় বাদীর মামলা খারিজ

সরকারি জমি নিজের বলে স্বত্ব ঘোষণার মামলায় দাবি প্রমাণে ব্যর্থ হওয়ায় মামলা খারিজ করে আদেশ দিয়েছেন কুড়িগ্রামের একটি আদালত। পাশাপাশি সঠিক ব্যবস্থাপনার জন্য তর্কিত জমির নিয়ন্ত্রণ নিতে সংশ্লিষ্ট জেলার ডেপুটি কমিশনারসহ (ডিসি) কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হয়েছে।

আজ বুধবার (২১ অক্টোবর) কুড়িগ্রাম জেলার চিলমারী সহকারী জজ আদালতের দায়িত্বপ্রাপ্ত বিচারক রবিউল ইসলাম এ আদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, সংশ্লিষ্ট আদালতে ২০১০ সালে দায়েরকৃত ৫ নম্বর বিবিধ মামলায় ৭.১২ একর জমিতে স্বত্ব ঘোষণার প্রার্থনা করেন বাদী। নালিশী জমির রেকর্ড এস.এ খাস খতিয়ানে সরকারের নামে অন্তর্ভূক্ত হওয়াকে ভুল উল্লেখ করে নিজেদের স্বত্ব দাবি করে বাদীপক্ষ মোকদ্দমাটি আনয়ন করেন।

অন্যদিকে বিবাদীপক্ষ জবাব দাখিল করে নালিশী জমিতে নিজেদের স্বত্ব ও দখল দাবি করেন। কিন্তু আদালতে বাদী ও বিবাদী উভয়পক্ষই স্ব স্ব দাবি প্রমাণ করতে সম্পূর্ণরূপে ব্যর্থ হওয়ায় বিচারক এ ব্যতিক্রমী রায় ঘোষণা করেন।

চিলমারী সহকারী জজ আদালতের সেরেস্তাদার মোঃ আব্দুল হাই ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, মোকদ্দমাটির অন্যতম বিবাদী বাংলাদেশ সরকার পক্ষে কুড়িগ্রামের ডেপুটি কমিশনার নালিশী জমির এস.এ রেকর্ড সঠিক দাবি করে জবাব দাখিল করলেও শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করেননি।

সরকারের স্বার্থ সংশ্লিষ্ট হওয়ার পরও মোকদ্দমাটিতে প্রতিদ্বন্দ্বিতা না করায় জেলার খাসজমি সংরক্ষণ ও ব্যবস্থাপনায় ডিসির অবহেলা প্রদর্শনের চিহ্ন হিসেবে আদালত তার রায়ে উল্লেখ করেন বলেও জানান সেরেস্তাদার আব্দুল হাই।

এজন্য আদালত তাঁর আদেশে উক্ত মোকদ্দমার নালিশী জমি নিয়ন্ত্রণে নিয়ে খাসজমি হিসেবে সঠিক ব্যবস্থাপনার নির্দেশনা প্রদান করে ভূমি মন্ত্রনালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ড এর চেয়ারম্যান, রংপুর বিভাগীয় কমিশনার ও কুড়িগ্রাম ডিসি বরাবর রায় ও ডিক্রির কপি প্রেরণ করতে বলেছেন।