সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে স্মরণসভা ও দোয়া মাহফিল
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে স্মরণসভা ও দোয়া মাহফিল

এক বছরে বিচারপতি-আইনজীবী মিলে ১০৬ জনকে হারিয়েছে সুপ্রিম কোর্ট

গত ১১ মাসে দুই বিচারক ও ১০৪ জন আইনজীবীসহ মোট ১০৬ জনকে হারিয়েছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। ২০১৯ সালের ২২ ডিসেম্বর থেকে চলতি বছরের ৭ নভেম্বর পর্যন্ত কোভিড-১৯, অসুস্থতা ও বার্ধক্যজনিত কারণসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে তাঁরা মৃত্যুবরণ করেন।

সাবেক মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক-উল হক ও মাহবুবে আলমসহ গত প্রায় এক বছরে দুই বিচারক ও ১০৪ আইনজীবীর মৃত্যুতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে বুধবার (১১ নভেম্বর) বিকেলে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সেখানে এসব তথ্য জানান সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

একশ’রও বেশি আইনজীবীর মৃত্যু সম্পর্কে বলতে গিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘আমার মনে হয় সুপ্রিম কোর্টের ইতিহাসে ৮-৯ মাসে এত আইনজীবী কোনোদিনও মারা যাননি। আপনাদের কাছে অনুরোধ করব উনাদের জন্য দোয়া করতে। আপনাদের কাছে অনুরোধ করছি, সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন। ফলে সবাই যেন সুস্থ থাকতে পারি।’

স্মরণসভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কোষাধ্যক্ষ রাগিব রউফ চৌধুরী বলেন, ‘প্রতিবছর সুপ্রিম কোর্টের গড়ে ৩৩ জন আইনজীবী মৃত্যু হয়। তবে গত আট মাসে একজন সাবেক প্রধান বিচারপতি (মাহমুদুল আমীন চৌধুরী), একজন বিচারপতি (মো. মিজানুর রহমান ভূঁইয়া) এবং আমাদের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ১০৪ জন সদস্যের মৃত্যু হয়েছে। আমরা তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজলের সঞ্চালনায় স্মরণসভায় সমিতির প্রয়াত সদস্যদের স্মৃতিচারণ করেন সমিতির সহ-সভাপতি মনিরুজ্জামান মিঞা, আব্দুল জব্বার ভূঁইয়া, কোষাধ্যক্ষ রাগিব রউফ চৌধুরী, আইনজীবী মমতাজ উদ্দীন মেহেদী ও শাহ মঞ্জুরুল হক প্রমুখ।