আইনি নোটিশ

১৫ দিনের মধ্যে সরকারি হাসপাতালের চিকিৎসা সরঞ্জাম মেরামতে নোটিশ

মানুষের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার লক্ষ্যে দেশের সরকারি হাসপাতালগুলোতে মানুষের সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি অন্তর্ভুক্ত করা এবং অকেজো সকল যন্ত্রপাতি মেরামত করে সচল করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

জনস্বার্থে আজ রোববার (২৭ ডিসেম্বর) ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন ও শাম্মী আক্তার লিগ্যাল নোটিশটি পাঠিয়েছেন।

নোটিশ পাঠানোর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে আইনজীবী মো. জে আর খান রবিন জানান, নোটিশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এবং কেন্দ্রীয় মেডিকেল স্টোর ডিপোর পরিচালককে বিবাদী করা হয়েছে।

নোটিশের বিষয়ে আইনজীবী মো. জে আর খান রবিন বলেন, সংবিধানের ১৫(ক) ও ১৮(১) অনুচ্ছেদে স্বাস্থ্যসেবা ও জনস্বাস্থ্যের কথা উল্লেখ থাকলেও মূলত অনুচ্ছেদ ৩১ ও ৩২ অনুযায়ী মানুষের জীবন ও স্বাস্থ্যসেবা মৌলিক অধিকার। এটি নিশ্চিত করার দায়িত্ব একমাত্র রাষ্ট্রের।

কিন্তু বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, বাংলাদেশের অধিকাংশ সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি নেই এবং বিদ্যমান যন্ত্রপাতির অধিকাংশই অকেজো। এগুলো মেরামত করে সচল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অর্থ বরাদ্দ দিলেও তা যথাযথ কাজে ব্যবহার করা হয় না। এতে একদিকে দেশের সাধারণ মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে অন্যদিকে সরকারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আইনজীবী আরও জানান, সরকারের সংশ্লিষ্টরা এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় জনস্বার্থে এই নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে প্রতিকার চেয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।