হাইকোর্ট
হাইকোর্ট

আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নে হাইকোর্টে রিট

আইনজীবী সুরক্ষা আইন (অ্যাডভোকেটস প্রোটেকশন অ্যাক্ট) প্রণয়নের দাবিতে হাইকোর্টের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেছেন এক আইনজীবী। একইসঙ্গে রিটে জুডিশিয়াল অফিসার, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বার কাউন্সিলের নির্বাচিত প্রতিনিধি সমন্বয়ে একটি স্বাধীন তদন্ত কমিটি বা কমিশন করে যথাযথ তদন্তের ক্ষমতা দেয়ার জন্য নির্দেশনা চাওয়া হয়েছে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া। তিনি নিজেই রিটের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশকে নিশ্চিত করেছেন।

এই আইনজীবী জানান, আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস. এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে।

রিট আবেদনে আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটে আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, স্বরাষ্ট্র সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, মন্ত্রী পরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, বার কাউন্সিলের সচিব ও পুলিশের আইজিপিসহ (পুলিশের মহাপরিদর্শক) সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, সারা বাংলাদেশে গত কয়েক বছরে ৬৭ জনের বেশি বিজ্ঞ আইনজীবী হত্যা, নির্যাতন, হামলা ও অপহরণের শিকার হয়েছেন। এ সংখ্যা আরও বেশি হতে পারে। আইনজীবীদের জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন চাঞ্চল্যকর ও স্পর্শকাতর মামলা পরিচালনা করতে হয়। যে কারণে কোর্ট রুম থেকে বের হয়েই আইনজীবীদের নিরাপত্তাহীনতায় থাকতে হয় এবং নির্যাতনের শিকার হতে হয়।