দুই বিচারপতির বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধান বিচারপতি

সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের দুই বিচারপতির লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শনিবার (১০ এপ্রিল) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন মোড়ক উন্মোচন করেন। এক ভার্চুয়াল প্রকাশনা অনুষ্ঠানে যুক্ত হয়ে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশ একজন যুদ্ধ শিশুর গল্প ও অন্যান্য’ এবং হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিমের লেখা ‘বঙ্গবন্ধু সংবিধান আইন আদালত ও অন্যান্য’ বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধান বিচারপতি। বই মেলায় মাওলা ব্রাদার্সের স্টলে এবং অনলাইনে বই দুটি পাওয়া যাবে। এ ছাড়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের বুক কর্নার থেকেও বই দুটি সংগ্রহ করা যাবে বলে জানানো হয়েছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, লেখক-প্রকাশক ও গবেষক মফিদুল হক, সাংবাদিক মোজাম্মেল বাবু, সাহিত্যিক আনিসুল হক ও বই দুটির প্রকাশক মাওলা ব্রাদার্সের স্বত্বাধিকারী আহমেদ মাহমুদুল হক। এতে সুপ্রিম কোর্টের বিচারপতি, আইনজীবী ও সাংবাদিকরা যুক্ত ছিলেন।

প্রধান বিচারপতি বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই দু’টির ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, ‘এই বই দু’টি পড়লে স্বাধীনতা যুদ্ধের সময় মা-বোনদের সীমাহীন ত্যাগের কথা জানা যাবে। বই দুটি বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলে দৃঢ় বিশ্বাস করি। বিচারক, আইনজীবী, তরুণ প্রজন্মসহ সকলেই উপকৃত হবে। বই দু’টি ভবিষ্যতে দলিল হিসেবে কাজ দেবে বলে মনে করি।’

সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন, ‘আজকের বই দুটির লেখক বিচারপতি হলেও তারা বিচারক হিসেবে নয়, তাদের জীবন দর্শন ও বিশ্বাস থেকে লিখেছেন। যা এখন আমাদের জাতীয় জীবনে বড়ই সংকটে পড়েছে।’

প্রধান বিচারপতি ও সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নুর ছাড়াও ভার্চুয়াল প্রকাশনা অনুষ্ঠানে দুই বিচারপতির লেখা বই নিয়ে বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি ইমান আলী, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, লেখক-প্রকাশক ও গবেষক মফিদুল হক, সাহিত্যিক আনিসুল হক ও বই দুটির প্রকাশক মাওলা ব্রাদার্সের স্বত্বাধিকারী আহমেদ মাহমুদুল হক। এ ছাড়া আজকের অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে কথা বলেন লেখক দুই বিচারপতি।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের আইনজীবী ও সাংবাদিকরা যুক্ত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী রোকসানা পারভীন কবিতা।